২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অবশেষে বেনাপোলের কাস্টমস কমিশনার মাহবুবুজ্জামান ওএসডি


স্টাফ রিপোর্টার, বেনাপোল ॥ শুল্ক ফাঁকি সহায়তাসহ নানা অনিয়মের অভিযোগে অবশেষে দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল কাস্টমস হাউসের সেই মহাদুর্নীতিবাজ কমিশনার মাহবুবুজ্জামানকে ওএসডি করা হয়েছে। বৃহস্পতিবার তাকে ওএসডির করার আদেশ জারি করা হয় জাতীয় রাজস্ব বোর্ড থেকে। তার স্থলে রাজশাহী ভ্যাটের কমিশনার এএফএম আব্দুল্লাহকে বেনাপোল কাস্টমসের দায়িত্ব দেয়া হয়েছে।

সূত্রমতে, এ বন্দরের মাধ্যমে প্রতিদিন হাজার-হাজার কোটি টাকার পণ্য আমদানি-রফতানি হয়। রাজস্ব আদায়ে চট্টগ্রাম বন্দরের পরই এ বন্দরের অবস্থান। বৈধপথে পণ্য আমদানি করে ব্যবসায়ীরা বছরে প্রায় ৩ হাজার কোটি টাকার রাজস্ব জমা দেয় সরকারী কোষাগারে। এ বিপুল পরিমাণ রাজস্ব জমা দেয়ার বেলায় এখানে চলে নানা অনিয়ম ও শুল্ক ফাঁকির ঘটনা। এ রকম শুল্ক ফাঁকি ও নানা অনিয়মের ঘটনা একের পর এক ঘটতে থাকায় এ নিয়ে বিভিন্ন সময় পত্রপত্রিকায় রিপোর্ট প্রকাশিত হয়। তদন্ত করে কয়েকটি গোয়েন্দা সংস্থা। এর পরই তাকে ওএসডি করা হলো।

বন্দরের সূত্রগুলো জানায়, বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার মাহাবুবুজ্জামান বেনাপোলে যোগদানের পর পরই একটি শক্তিশালী শুল্ক ফাঁকিবাজ চক্র বিশেষ ব্যবস্থায় তার সঙ্গে আঁতাত করে। এভাবে প্রতিদিন বন্দর থেকে শুল্ক ফাঁকি দিয়ে শাড়ি, থ্রিপিস, মোটর পার্টস, ইমিটেশন জুয়েলারিসহ যেসব পণ্যে উচ্চ শুল্কহার আছে, সে জাতীয় পণ্যের চালান পার করে নিয়ে গেছে। কমিশনারসহ দুজন শীর্ষ কর্মকর্তার আদেশ-নির্দেশ ও সহযোগিতায় বন্দর থেকে শুল্ক ফাঁকির চালান নিরাপদে চলে গেছে। অভিযোগ রয়েছে, এ রকম শুল্ক ফাঁকি ও অনিয়মের কারণে বেনাপোল কাস্টমস হাউসে রাজস্ব আদায়ে ধস নামে। সে কারণে টনক নড়ে জাতীয় রাজস্ব বোর্ডের।

বৃহস্পতিবার ৬ কাস্টমস কমিশনার পদে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) রদবদল করে। যার মধ্যে শুধু বেনাপোল কাস্টমসের কমিশনার মাহবুবুজ্জামানকে ওএসডি করে জাতীয় রাজস্ব বোর্ডে সংযুক্ত করা হয়েছে। আদেশ অনুযায়ীÑ রাজশাহী ভ্যাটের কমিশনার এএফএম আব্দুল্লাহকে বেনাপোল কাস্টমসের দায়িত্ব দেয়া হয়েছে। আইআরডির অধিশাখা-৩ (শুল্ক) থেকে উপসচিব হুমায়ুন কবির স্বাক্ষরিত বদলির আদেশ জারি করা হয়। এ আদেশের প্রেক্ষিতে কমিশনার মাহবুবুজ্জামানকে জাতীয় রাজস্ব বোর্ডে যোগদানের জন্য বলা হয়েছে। তিনি আগামী রবিবার বেনাপোল থেকে জাতীয় রাজস্ব বোর্ডে যোগদান করবেন বলে জানা গেছে।