১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কক্সবাজারে মেরিন ড্রাইভ সড়ক নির্মাণকাজ এগিয়ে চলছে


স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ অবশেষে ২৩ বছরের দীর্ঘ প্রতীক্ষার পর আলোর মুখ দেখতে যাচ্ছে মেরিন ড্রাইভ সড়ক। পর্যটন শহরকে আরও দৃষ্টিনন্দন এবং এ শিল্পের বিকাশ ত্বরান্বিত করতে কক্সবাজার শহর থেকে টেকনাফ পর্যন্ত প্রায় ৮৬ কিলোমিটার দৈর্ঘ্যরে এ সড়কের নির্মাণকাজ শেষ হবে আগামী বছরের প্রথম দিকে। সে লক্ষ্যকে সামনে রেখে পুরোদমে কাজ চলছে।

এক শ’ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এ সড়কের কাজ শুরু হয় ১৯৯২ সালে। সেনা সদস্যদের অক্লান্ত পরিশ্রমের ফলে প্রায় ৪৮ কিলোমিটার রান্তার কাজ সম্পন্ন করা সম্ভব হয়েছে। এতে আশার আলো দেখতে শুরু করছে এখানকার মানুষ। সড়কটির কাজ শেষ হলে যাতায়াতের ক্ষেত্রে মানুষের দুর্ভোগ অনেকটা কমে আসবে।

একদিকে বিশাল সাগর অন্যদিকে পাহাড়। অপার সৌন্দর্যের কক্সবাজারের পর্যটনশিল্পকে বিশ্বের মাঝে আরও বেশি করে বিকশিত করার লক্ষ্যে ১৯৯২ সালে কক্সবাজার শহর থেকে টেকনাফ পর্যন্ত মেরিন ড্রাইভ সড়ক প্রকল্পের কাজ শুরু হয়। কিন্তু বরাদ্দ না পাওয়াসহ নানা জটিলতায় কাজ শেষ হতে পার হয়ে যায় বছরের পর বছর। পরিশেষে বর্তমান সরকারের আমলে বরাদ্দ পাওয়ার পর থেকে সেনাবাহিনীর ১৬ ইসিবি ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়নের অধীনে সড়কের নির্মাণকাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ইতোমধ্যে ৮৬ কিলোমিটার সড়কের মধ্যে ৪৮ কিলোমিটার কাজ সম্পন্ন এবং বাকি ৩৮ কিলোমিটারের কাজ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ করা সম্ভব হবে বলে জানান ১৬ ইসিবির প্রকল্প পরিচালক লে. কর্নেল মানোয়ার ইসলাম। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পর্যটক ও স্থানীয় ভ্রমণপিপাসুদের সৌন্দর্য উপভোগের জন্য মেরিন ড্রাইভ সড়কের নির্মাণকাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। আগামী বছরের প্রথম দিকে এ সড়কের কাজ পুরোপুরি সম্পন্ন হবে বলে আশা করেন তিনি। খুনিয়াপালং ইউপি চেয়ারম্যান আব্দুল মাবুদ বলেন, মেরিন ড্রাইভ সড়কের নির্মাণকাজ শেষ হলে এখানকার মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের পাশাপাশি পর্যটনশিল্পের আমূল পরিবর্তন আসবে।