১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

দারিদ্র্য নিরসনে বাংলাদেশ দৃষ্টান্ত ॥ বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট


অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সন বলেছেন, দারিদ্র্য নিরসন ও মানব উন্নয়নে বাংলাদেশ অন্য দেশের কাছে উদাহরণ সৃষ্টি করেছে। বাংলাদেশের এ অভিজ্ঞতা থেকে অন্য দেশগুলো শিক্ষা গ্রহণ করতে পারে। পাঁচ দিনের সফর শেষে ঢাকা ত্যাগ করার আগে তিনি এসব কথা বলেছেন। বৃহস্পতিবার বিশ্বব্যাংকের আবাসিক মিশন থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

অ্যানেট ডিক্সন আরও বলেন, মধ্য আয়ের দেশের লক্ষ্যে বাংলাদেশের পৌঁছানোর ক্ষেত্রে বিশ্বব্যাংক সহায়তা অব্যাহত রাখবে। কিন্তু সরকারকে যেসব বিষয়ের প্রতি নজর দিতে হবে সেগুলো হচ্ছে, বিদ্যুত ও জ্বালানি খাতের উন্নয়ন, নগর ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, ব্যবসার পরিবেশ উন্নয়ন, সরকারী সেবা সঠিকভাবে জনগণের কাছে পৌঁছানো এবং সুশাসন নিশ্চিত করা। তিনি জানান, বিশ্বব্যাংক বাংলাদেশের জনগণের উন্নয়ন, দারিদ্র্য নিরসন এবং অগ্রগতিতে সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। বিশ্ব্যব্যাংক ইতোমধ্যেই চলতি অর্থবছরের জন্য এক বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে। প্রাথমিক শিক্ষা উন্নয়ন, শিশু পুষ্টি নিশ্চিতকরণ এবং প্রাকৃতিক দুর্যোগে খাপ খাওয়ানোর সক্ষমতা অর্জনে এ অর্থ ব্যয় হচ্ছে।

প্রথমবারের মতো গত শনিবার বাংলাদেশে এসেছিলেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সন। বুধবার পর্যন্ত তিনি ঢাকায় অবস্থান করেন এবং ওই দিন রাতে ঢাকা ত্যাগ করেন। সফরকালে তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিনসহ বিভিন্ন সরকারী কর্মকর্তা, বেসরকারী সেক্টর এবং সুশীল সমাজের নেতাদের সঙ্গে সাক্ষাত করেছেন। গত বছরের ১৫ ডিসেম্বর দায়িত্ব নেয়ার পর এবারই প্রথম বাংলাদেশ সফর করলেন সংস্থাটির উচ্চ পদস্থ এ কর্মকর্তা।

বিশ্বব্যাংকের ঢাকা অফিস জানিয়েছে, স্বাধীনতার পর থেকে বিশ্বব্যাংক বাংলাদেশকে সহজ শর্তে ১৯ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে। বর্তমানে ৩২ প্রকল্পের বিপরীতে ৭ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ রয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: