১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আবেগসম্পন্ন রোবট


বৃদ্ধদের স্বাধীন জীবনযাপনে সহায়তা করার লক্ষ্যে এক সামাজিক রোবট উদ্ভাবন করেছেন গবেষকরা। এমন রোবটের আবেগ-অনুভূতি আছে, তেমনি আছে স্মৃতি। এরা স্বাধীনতা ও স্বাতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল থেকে বৃদ্ধদের মধ্যে বিভিন্ন ধরনের ক্রিয়াকলাপকে উদ্দীপ্ত করে তুলে তাদের একাকীত্ব ও বিচ্ছিন্নতাবোধ দূর করতে পারে।

মানুষের মতো দেখতে এবং মানুষের মতো আচরণ করে এমন স্বয়ংক্রিয় মেশিনের নাম রোবট। আর যে রোবট মানুষের নিজেদের মধ্যকার মিথষ্ক্রিয়ার অনুরূপ উপায়ে মানুষের সঙ্গে মিথষ্ক্রিয়া করে, তাদের বলা হয় সামাজিক রোবট। বলা বাহুল্য এমন মিথষ্ক্রিয়ার জন্য আবেগ-অনুভূতি অপরিহার্য। আর সেই আবেগ-অনুভূতি শুধুমাত্র সিনথেটিক বা কৃত্রিম রূপেরই হতে পারে।

রোবট তাদের শারীরিক উপস্থিতি ও সহজ অঙ্গভঙ্গির মধ্য দিয়ে আমাদের জীবনের ইলিউশন জানিয়ে দেয়ার ক্ষমতা রাখে। কোন রোবট যখন দরজার দিকে এগিয়ে গিয়ে সহসা পিছু ফিরে, তার এই ক্রিয়াকলাপকে আমরা বাইরে যাওয়া পরিহার করতে চাওয়া কিংবা ভয় পেয়ে যাওয়া বলে ব্যাখ্যা করতে পারি। কিন্তু রোবট যখন ব্যবহারকারীর সঙ্গে ভাষা ব্যবহার ও অঙ্গভঙ্গি কাজে লাগিয়ে উচ্চতর পর্যায়ে মিথষ্ক্রিয়া করে, তখন তার ক্রিয়াকলাপ আরও সমৃদ্ধ হাওয়ার প্রয়োজন হয়। সোজা কথায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তিগুলো তখন মানুষের মতো সত্তায় পরিণত হয়। আর তখন আবেগের ভূমিকা অপরিহার্য বিবেচ্য বিষয় হয়ে দাঁড়ায়।

এমন রোবটেরই এক আদিরূপ তৈরি করেছেন যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। বৃদ্ধদের স্বাধীনভাবে জীবনযাপনে তারা সহায়তা করবে। তবে সে কাজটা তারা বৃদ্ধদের আত্মীয়স্বজন বা পরিচর্যাকারীর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে করবে। এমন রোবট ‘কেয়ার ও বোট’ নামে স্টেট অব দ্য আর্ট সার্ভিস প্লাটফর্মকে কাজে লাগাবে এবং ঘরোয়া বুদ্ধিদীপ্ত পরিবেশে কাজ করবে

বিশ্ববিদ্যালয়ের এডাপটিভ সিস্টেমসের সিনিয়র লেকচারার ড. ফারশিদ আমির আবদুল্লাহিয়ান ‘এ্যাকমপ্যানি’ নামক একটি প্রকল্পের অংশ হিসেবে ইউরোপের পাঁচটি দেশের ৯টি অংশীদার প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত একটি দলের নেতৃত্ব দেন। সেই প্রকল্পের অধীনেই এই সামাজিক রোবট উদ্ভাবন করা হয়েছে। প্রকল্পের গবেষক দলটি গত তিন বছরে হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের রোবট হাউসে এ বিষয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা চালান এবং প্রভূত সাফল্য অর্জন করেন।

সূত্র : রোবটিক্স ডটকম