২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আইএস রিক্রুটের অনলাইন নেটওয়ার্ক ভেঙ্গে দিল স্পেন


ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গীদের সঙ্গে যুদ্ধে অংশ নিতে নারীদের প্রলুব্ধ করার অভিযোগে স্পেনের একটি অনলাইন নেটওয়ার্ক ভেঙ্গে দিয়েছে দেশটি এবং সন্দেহভাজন চারজনকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার স্পেন এ কথা জানায়। খবর এএফপির।

এ ধরনের নিয়োগে নেটওয়ার্ককে লক্ষ্য করে স্পেন কর্তৃপক্ষ সর্বশেষ অভিযানে স্প্যানিশ ছিটমহল প্রতিবেশী মরোক্কোর মেলিলা শহর থেকে সন্দেহভাজন দুইজনকে গ্রেফতার করে। স্পেনের উত্তর-পূর্ব ক্যাটালোনিয়া অঞ্চলের গিরোনা ও বার্সেলোনা শহর থেকে অপর দুইজনকে গ্রেফতার করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মেলিলায় আটক দুইজন কয়েকটি ইন্টারনেট প্ল্যাটফর্মে আইএসের পক্ষে প্রচারণা চালাত। তাদের বাড়ি তল্লাশি করে দেখা যায়, কিছু লোককে ইরাক ও সিরিয়ার যুদ্ধাঞ্চলে পাঠানোর জন্য তারা প্রস্তুতি শুরু করেছে। গ্রেফতারকৃতদের মধ্যে একজন আইএসের পক্ষে প্রচারণা চালাতে ইন্টারনেটের মাধ্যমে একটি ‘ভার্চুয়াল কমিউনিটি’ চালু করেছে এবং এতে এক হাজারেরও বেশি গ্রাহক রয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, তার ফেসবুকে স্পেনের বাইরে লাতিন আমেরিকাসহ যুক্তরাষ্ট্র, তুরস্ক, তিউনিসিয়া, সৌদি আরব, পাকিস্তান, মরোক্কো, ফ্রান্স ও বেলজিয়ামের মতো অনেক দেশের বিপুলসংখ্যক গ্রাহক রয়েছে।

দক্ষিণ কোরিয়ায় বন্দুকধারীর হামলায় নিহত ৩

দক্ষিণ কোরিয়ায় একটি দোকানে বন্দুকধারীর হামলায় তিনজন নিহত হয়েছে। হামলাকারীর সাবেক প্রেমিকার পরিবারের ওপর প্রতিশোধমূলকভাবে বুধবার এই হামলাটি চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গুলি করে তিনজনকে হত্যার পর হামলাকারী দোকানটি জ্বালিয়ে দেয়। খবর এএফপির।

বার্তা সংস্থা ইয়োনহাপ জানায়, সন্দেহভাজন হামলাকারীর মৃতদেহ পার্শ্ববর্তী একটি নদীর তীরে পাওয়া গেছে। সে আত্মহত্যা করেছে বলে ধারণা করা হয়েছে। দক্ষিণ কোরিয়ায় আগ্নেয়াস্ত্রজনিত অপরাধের ঘটনা খুবই কম।