২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে চায় যুক্তরাষ্ট্র


ইউক্রেন সঙ্কটের কারণে রাশিয়ার ওপর নতুন করে ‘কঠোর নিষেধাজ্ঞা’ আরোপের চিন্তা-ভাবনা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি একথা বলেছেন। লন্ডনে এক সফরে কেরি বলেন, আগামী দিনগুলোতে বিভিন্ন বিকল্প পন্থার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন প্রেসিডেন্ট বারাক ওবামা। সূত্র: ওয়েবসাইট।

ইউক্রেনে যুদ্ধবিরতি লঙ্ঘন করে বিদ্রোহীদের মদদ দেয়ার জন্য মস্কোর বিরুদ্ধে কাপুরুষোচিত আচরণের অভিযোগ করেছেন তিনি।

নিষেধাজ্ঞা আরোপ করে ইউক্রেন সঙ্কট সমাধান করা যাবে না। মিনস্কে এ মাসে ইউক্রেনের জন্য হওয়া যুদ্ধবিরতি প্রায়ই ভেস্তে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। তবে এ পরিস্থিতির মধ্যেও ইউক্রেন সরকার এবং রুশপন্থি বিদ্রোহীদের মধ্যে সম্মুখ সারিতে বন্দী বিনিময়ও হয়েছে। এটি যুদ্ধবিরতি চুক্তির গুরুত্বপূর্ণ শর্তগুলোর প্রথম ধাপ।

ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পেরোশেঙ্কো এক ট্যুইটে বলেছেন, ১৩৯ জন ইউক্রেনীয় সেনাকে মুক্তি দেয়া হয়েছে। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে বিদ্রোহীদের মুক্তির বিনিময়ে এই সেনাদের মুক্তি দেয়া হয়েছে। ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, আগামী কয়েকদিনে আরও এক সেনাকে মুক্তি দেয়া হতে পারে। লন্ডনে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ডের সঙ্গে কথা বলার আগে কেরি ইউক্রেন সঙ্কটে মস্কোর ভূমিকার তীব্র সমালোচনা করেন। রাশিয়ার কাপুরুষোচিত আচরণের মুখে বিশ্ব চুপচাপ বসে থাকবে না জানিয়ে এক সংবাদ সম্মেলনে কেরি বলেন, অতিরিক্ত পদক্ষেপ যে নেয়া হবে এ ব্যাপারে তিনি নিশ্চিত।