১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

এফবিসিসিআইয়ের নির্বাচনী তফসিল ২৮ ফেব্রুয়ারি


অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ২৮ ফেব্রুয়ারি এফবিসিসিআই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। নির্বাচন অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ হতে পারে আগামী ২৩ মে। নির্বাচন বোর্ডের পর এবার আপিল বোর্ডও গঠন করা হয়েছে। সাবেক ডেপুটি স্পীকার অধ্যাপক আলী আশরাফকে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হিসেবে নাম ঘোষণার পর বোর্ডের অপর দুই সদস্যও নিয়োগ করা হয়েছে। এরা হচ্ছেন-এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক মোঃ সামসুল আলম এবং অগ্রণী ব্যাংকের পরিচালক কেএমএন মঞ্জুরুল হক। নির্বাচন বোর্ডের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন সংগঠনটির অতিরিক্ত সচিব আশরাফুল আরেফীন।

এছাড়া আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সুপ্রীমকোর্টের সিনিয়র আইজীবী এএম আমিনউদ্দিন। বোর্ডের অপর দুই সদস্য হচ্ছেন-এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক এএসএম কামাল উদ্দিন এবং আলহাজ মোঃ আইয়ুব। আপিল বোর্ডের সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন এফবিসিসিআইয়ের যুগ্ম সচিব মোঃ মামুনুর রহমান।

এদিকে, নির্বাচন ও আপিল বোর্ড গঠন হওয়ায় সংগঠনটির সাধারণ ভোটারদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে সম্ভাব্য প্রার্থীরা। সাধারণ সদস্যরা নতুন এই নির্বাচন ও আপিল বোর্ডকে স্বাগত জানিয়েছে। তাঁদের প্রত্যাশা একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সক্ষম হবে নতুন এই নির্বাচন ও আপিল বোর্ড।

৫ হাজার কোটি টাকার তরঙ্গ বিক্রি করবে বিটিআরসি

অর্থনৈতিক রিপোর্টার ॥ মোবাইল অপারেটরদের কাছে দুই ধরনের ব্যান্ডের তরঙ্গ বিক্রি করবে সরকার। এর মাধ্যমে ৫ হাজার কোটি টাকা সংগ্রহ করার ইচ্ছা সরকারের। আগামী ৩০ এপ্রিল এ উদ্দেশ্যে নিলাম ডাকা হবে। জানা গেছে, তৃতীয় প্রজন্মের মোবাইল সেবার জন্য ২১০০ মেগাহার্টজের ব্যান্ডের ৫ মেগাহার্টজ তরঙ্গ বা ফ্রিকোয়েন্সি বিক্রি করা হবে। প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তি মূল্য ধরা হয়েছে ২ কোটি ২০ লাখ ডলার। এ হিসেবে ৫ মেগাহার্টজ তরঙ্গের মূল্য দাঁড়ায় ১১ কোটি ডলার, স্থানীয় মুদ্রায় প্রায় তিনটি সøটে এ তরঙ্গ বিক্রি করা হবে। ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গ বিক্রি করা হবে ২ সøটে। এর মধ্যে ৫ মেগাহার্টজ ব্যান্ডের একটি সøট এবং ৫.৬ মেগাহার্টজ ব্যান্ডের একটি সøট। এই মানের প্রতি মেগাহার্টজ তরঙ্গের মূল্য ধরা হয়েছে ৩ কোটি ডলার। বিটিআরসি এ বিষয়ে একটি গাইডলাইন প্রকাশ করেছে। গাইডলাইন অনুসারে আগামী ২৬ মার্চের মধ্যে আবেদনপত্র কিনতে হবে। আর ২৯ মার্চের মধ্যে জমা দিতে হবে এ আবেদনপত্র। আগামী ৩০ এপ্রিল এর জন্য নিলাম অনুষ্ঠিত হবে।