২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

দুই কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য নেই


অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির শেয়ার দর বাড়ার পেছনে মূল্য সংবেদনশীল কোনো তথ্য নেই। কোম্পানি দুটি হচ্ছে- বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড এবং রেনউইক যজ্ঞেশ্বর এ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানি দুটির শেয়ারের অস্বাভাবিক দর বাড়ার পেছনে কারণ জানতে চেয়ে ডিএসই নোটিস পাঠায়। এর জবাবে তারা জানায়, কোনো রকম মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই তাদের শেয়ারের দর বাড়ছে।

বিশ্লেষণে দেখা যায়, গত ৫ কার্যদিবসের ৪ কার্যদিবস বাংলাদেশ সাবমেরিন কেবলের শেয়ার দর বেড়েছে। এ সময়ে শেয়ারটির দর ১১২ টাকা ৯০ পয়সা থেকে বেড়ে ১২১ টাকা ১০ পয়সা পর্যন্ত হয়। অর্থাৎ শেয়ারটির দর বেড়েছে প্রায় ৮ টাকা ২০ পয়সা বা ৭ দশমিক ২৬ শতাংশ। আর শেয়ারটির এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছেন ডিএসই কর্তৃপক্ষ।

সোমবার শেয়ারটি সর্বশেষ লেনদেন হচ্ছে ১২৬ টাকা দরে। এদিকে গত ৫২ সপ্তাহে শেয়ারটির দর বেড়েছে ৮৯ টাকা থেকে ২৩৮ টাকা ৫০ পয়সা পর্যন্ত।

এছাড়া গত ৫ কার্যদিবসের প্রতিদিনই রেনউইক যজ্ঞেশ্বর এ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেডের শেয়ার দর বেড়েছে। এ সময়ে শেয়ারটির দর ২১৫ টাকা ৫০ পয়সা থেকে বেড়ে ২৩৭ টাকা ২০ পয়সা পর্যন্ত হয়। অর্থাৎ শেয়ারটির দর বেড়েছে প্রায় ২১ টাকা ৭০ পয়সা বা ১০ দশমিক ০৭ শতাংশ। আর শেয়ারটির এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছেন ডিএসই কর্তৃপক্ষ। সোমবার শেয়ারটি সর্বশেষ লেনদেন হয়েছে ২৪১ টাকা দরে। এদিকে গত ৫২ সপ্তাহে শেয়ারটির দর বেড়েছে ১৬৭ টাকা ৭০ পয়সা থেকে ৪৪৯ টাকা ৫ পয়সা পর্যন্ত।