২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

নৃত্য, নাটক ও কবিতায় সরব মুক্তমঞ্চ


নৃত্য, নাটক ও কবিতায় সরব মুক্তমঞ্চ

স্টাফ রিপোর্টার ॥ সারাবছর যেন অবহেলায় পড়ে থাকে সোহ্রাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চ। বছরে একবার পথনাটক পরিষদের নাট্যোৎসব ছাড়া কোন সাংস্কৃতিক সংগঠনই এ মঞ্চটি ব্যবহার করে না। সেই সুযোগে মঞ্চটি ঘিরে থাকে অযাচিত মানুষের অনাকাক্সিক্ষত উপস্থিতি। তবে এ বছর ভাষার মাস ফেব্রুয়ারিতে যেন বদলে গেছে সেই দৃশ্যচিত্র। এখন প্রতিদিনই এখানে ভিড় জমাচ্ছেন সংস্কৃতিপ্রেমীরা। দোসরা ফেব্রুয়ারি থেকে এখানে চলছে আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে আয়োজিত মাসব্যাপী সাংস্কৃতিক উৎসব। বিকেল থেকে নানা পরিবেশনা উপভোগকারী দর্শক-শ্রোতার আগমনে সরব হয়ে ওঠে বৃক্ষরাজি আবৃত দিগন্ত বিস্তৃত উদ্যানের মঞ্চটি। নাচ-গান, কবিতার সঙ্গে মঞ্চ ও পথনাটকে সাজানো এ উৎসবের আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। সহযোগিতায় রয়েছে গ্রুপ থিয়েটার ফেডারেশান ও পথনাটক পরিষদ।

রবিবার ছিল উৎসবের ২১তম দিন। বসন্ত বিকেলে মাতৃভূমির বন্দনাগাথা নৃত্য পরিবেশনা দিয়ে শুরু হয় অনুষ্ঠানসূচী। ও আমার বাংলা তোর আকুল করা রূপের সুধায় হদয় আমার যায় জুড়িয়ে গানের সুরে নাচ করে পল্লবী ডান্স সেন্টারের শিল্পীরা। মিনু হক পরিচালিত নান্দনিক নৃত্য পরিবেশনাটিতে অংশ নেয় সালমা মুন্নী, অর্পা, অহনা, সৃষ্টি ও প্রিয়তি। নাচ শেষে ছিল কবিতার অনুরণন। শিল্পিত উচ্চারণে ভারতের পশ্চিমবঙ্গের বাকশিল্পী পাঠ করেন অচিন্ত সেনগুপ্তর কবিতা পূর্ব-পশ্চিম। কাব্যের রেশ ধরে উঠে আসে দুই বাংলার সম্প্রীতি ও সৌহার্দ্যরে কথা। এরপর অন্য যুদ্ধ শীর্ষক পথনাটক পরিবেশন করে নাট্যদল নাট নন্দন। বিকেল গড়িয়ে সন্ধ্যায় উপস্থাপিত হয় মঞ্চনাটক। মঞ্চস্থ হয় সময় নাট্যদলের নাটক ভাগের মানুষ। মান্নান হীরার রচনা থেকে প্রযোজনাটির নির্দেশনায় ছিলেন আলী যাকের।

আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত এ উৎসব। প্রতিদিন বিকেল পাঁচটায় শুরু হবে আয়োজন। বিকেলে থাকবে নৃত্য ও পথনাটকের প্রদর্শনী। আর সন্ধ্যায় অনুষ্ঠিত হবে মঞ্চনাটকের প্রদর্শনী। আজ সোমবার মঞ্চস্থ হবে বাংলাদেশ থিয়েটারের প্রযোজনা সী-মোরগ। আসাদুল্লাহ ফারাজীর রচনা থেকে নাটকটির নির্দেশনা দিয়েছেন হুমায়ূন কবির। এছাড়া পথনাটকের পাশাপাশি এদিন মাই আর্ট মঞ্চায়ন করবে ইউটার্ন শীর্ষক মূকাভিনয় । দেশের চলমান রাজনৈতিক সহিংসতার প্রেক্ষাপটে নির্মিত পরিবেশনাটি রচনার সঙ্গে নির্দেশনা দিয়েছেন নিথর মাহবুব।

গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীরের জন্মদিন উদ্্যাপন ॥ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক ফকির আলমগীরের ৬৫তম জন্মজয়ন্তী ছিল শনিবার। আর রবিবার আনুষ্ঠানিকভাবে উদ্্যাপিত হলো একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত এই গণসঙ্গীত শিল্পীর জন্মদিন। বসন্তের বিকেলে জন্মজয়ন্তী উদ্্যাপন জাতীয় কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের সেমিনার হলে। ফুলেল শুভেচ্ছার সঙ্গে বিশিষ্টজনদের নিবেদিত আলোচনায় জন্মদিনের ভালোবাসা ও অভিনন্দন জানানো হয় শিল্পীকে।

জন্মদিন উদ্্যাপনের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক আনিসুজ্জামান। উদ্্যাপন কমিটির আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন কথাশিল্পী ও গীতিকার আজিজুর রহমান আজিজ, জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ, সম্মিলিত সাংস্কৃতিক সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ এবং এশিয়ান মিউজিক ইনস্টিটিউটের চেয়ারম্যান ড. শরীফ আশরাফউজ্জামান।

অনুষ্ঠানে ফকির আলমগীরের ‘মুক্তিযুদ্ধের বিদেশী বন্ধুরা’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

দৃকে ইসাবেল জামানের চিত্র প্রদর্শনী ॥ ধানম-ির দৃক গ্যালারিতে শুরু হলো ল্যাটিন আমেরিকার শিল্পী ইসাবেল জামানের চিত্রকর্ম প্রদর্শনী। রবিবার সন্ধ্যায় ‘বাংলাদেশ ও আমি’ শীর্ষক এ প্রদর্শনীর উদ্বোধন করেন তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনু। এ সময় উপস্থিত ছিলেন প্রদর্শনীর পৃষ্ঠপোষক প্রখ্যাত চিত্রশিল্পী মনিরুল ইসলাম।

মেক্সিকোর হালিস্কো স্টেটে জন্মগ্রহণকারী ইসাবেল জামান ইতোমধ্যে ব্যতিক্রমধর্মী চিত্রকর্মের জন্য পরিচিতি পেয়েছেন উত্তর আমেরিকার পশ্চিমাঞ্চল ক্যালিফোর্নিয়া ও মেক্সিকোর বাহা ক্যালিফোর্নিয়ায়।

জাদুঘরে আনা ফ্যাঙ্ক প্রদর্শনী শুরু আজ ॥ জাতীয় জাদুঘরের শহীদ দিবসের অনুষ্ঠানমালার অংশ হিসেবে আজ সোমবার থেকে শুরু হচ্ছে আনা ফ্রাংক প্রদর্শনী। আনা ফ্রাংক দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তাঁর পরিবারের সঙ্গে জার্মান নাৎসি বাহিনীর হাতে বন্দী ছিলেন। ১৯৪৫ সালের মার্চ মাসে র্বেজেন-বেলসেন বন্দীনিবাসে আনার মৃত্যু হয়। মৃত্যুর পর আনার ব্যক্তিগত ডায়েরি উদ্ধার হয়, যা আনা ফ্রাংক ডায়েরি নামে খ্যাত। বাংলাদেশ জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর ও নেদারল্যান্ডের আনা ফ্রাংক হাউস যৌথভাবে আনা ফ্রাংকের ডায়েরি, ব্যক্তিগত জীবন ও ঐতিহাসিক দলিলের বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

আজ বিকেল পাঁচটায় প্রদর্শনী উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: