২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হজ নিবন্ধনের সময় আরও ৩ দিন বাড়ল


স্টাফ রিপোর্টার ॥ বেসরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রথম নিবন্ধনের টাকা জমা দেয়ার সময় আরও তিন দিন বাড়ানো হয়েছে। এতে আগামী ২৬ ফেব্রুয়ারির পরিবর্তে ১ মার্চ পর্যন্ত এ টাকা জমা দেয়া যাবে। গত বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি আদেশ জারি করে ধর্ম মন্ত্রণালয়। এর আগে প্রথম দফায় নিবন্ধনের সময় ছিল ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। নিবন্ধনের পর বাকি টাকা ১০ জুনের মধ্যে পরিশোধ করতে হবে। এখন ২৮ হাজার ৭৪ টাকায় নিবন্ধনের সুযোগ দেয়া হয়েছে।

এ আদেশে বলা হয়েছে, নিবন্ধনের জন্য হজযাত্রী প্রতি বিমানভাড়া ও মোয়াল্লেম ফি বাবদ ইতোপূর্বে ঘোষিত ৪৮ হাজার ৩৩১ টাকার পরিবর্তে শুধু মোয়াল্লেম ফিসহ অন্যান্য ফি বাবদ ২৮ হাজার ৭৪ টাকা আগামী ১ মার্চের মধ্যে জমা দেয়া যাবে। তবে এজেন্সিওয়ারী কোটা ও দেশের কোটা পূর্ণ হয়ে গেলে বর্ধিত মেয়াদ কার্যকর হবে না বলেও আদেশে বলা হয়েছে।

বাংলাদেশ থেকে এবার এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। এরমধ্যে সরকারী ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারী ব্যবস্থাপনায় এজেন্সিগুলোর মাধ্যমে ৯১ হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে।

সৌদি সরকার ইলেকট্রনিক হজ ব্যবস্থাপনার কারণে এবার কয়েক মাস আগে হজের টাকা জমা নেয়া হচ্ছে। ৮ ডিসে¤বর মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী সরকারী ব্যবস্থাপনার হজযাত্রীদের ৫১ হাজার ৬৯০ টাকা ও বেসরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীদের ৪৮ হাজার ৩৩১ টাকা নিবন্ধন ফি নির্ধারণ করা হয়। সরকারী ব্যবস্থাপনায় প্যাকেজ-১-এর মাধ্যমে হজ পালনে খরচ ধরা হয় ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। অপরদিকে সাশ্রয়ী প্যাকেজ-২-এর মাধ্যমে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা খরচ হবে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: