২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আইনের অপব্যবহার না করতে নতুন কারখানা পরিদর্শকদের প্রতি আহ্বান


অর্থনৈতিক রিপোর্টার ॥ কাজের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের জন্য যেমন কল-কারখানা পরিদর্শককে খেয়াল রাখতে হবে, তেমনি মালিকদের স্বার্থের কথাও খেয়াল রাখতে হবে। মূলত মালিক-শ্রমিকের মধ্যে সম্পর্কোন্নয়নের মাধ্যমে শিল্প উন্নয়ন করাই হবে কারখানা পরিদর্শকের প্রধান দায়িত্ব।

রবিবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব এ্যাডমিনিস্ট্রেশন এ্যান্ড ম্যানেজমেন্ট (বিয়াম) মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী মুজিবুল হক এমপি।

নবনিযুক্ত কল-কারখানা পরিদর্শকদের অবহিতকরণ কর্মসূচী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর।

কর্মকর্তাদের উদ্দেশে মুজিবুল হক বলেন, আপনাদের হাতে অনেক ক্ষমতা দেয়া আছে। কিন্তু আইনের অপব্যবহার করা যাবে না। কেননা, কারখানা আইন বা শ্রম আইন মানার ক্ষেত্রে মালিক-শ্রমিক কেউ এখনও অভ্যস্ত নয়। যদি পরিদর্শনকালে কোন কারখানায় সুষ্ঠু পরিবেশ না পাওয়া যায়, তবে হঠাৎ করেই জোর জবরদস্তি করা যাবে না। দাতা সংস্থা জিআইজেড’র কর্মসূচী সমন্বয়ক ম্যাগনাস শিমিড ও আইএলও বাংলাদেশের অতিরিক্ত কান্ট্রি ডিরেক্টর গগন রাজভা-ার সভায় উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন আয়োজক দফতরের মহাপরিদর্শক সৈয়দ আহম্মদ।

সভা শেষে মন্ত্রীর হাতে অনুদানের ৩২টি ল্যাপটপ হস্তান্তর করেন জিআইজেড’র কর্মসূচী সমন্বয়ক ম্যাগনাস শিমিড।