১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সুতা কারখানা ও দোকানে আগুন, ক্ষতি ৪০ কোটি টাকা


জনকণ্ঠ ডেস্ক ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি কারখানায় আগুনে পুড়ে গেছে প্রায় ৪০ কোটি টাকার সুতা, তুলা ও মেশিনারিজ। এ ছাড়া জামালপুর ও গাজীপুরেও আগুনে পুড়ে গেছে, ৯টি দোকান। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার

নারায়ণগঞ্জ/রূপগঞ্জ ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার যাত্রামুড়া এলাকার নোয়াব স্পিনিং মিলস লিমিটেড নামে একটি কারখানায় ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এ সময় আগুন নেভাতে গিয়ে আট জন অগ্নিদগ্ধসহ আহত হয়েছে অন্তত ১৫ জন। আগুনে পুড়ে গেছে মিলের বিপুল পরিমাণ সুতা, তুলা ও মেশিনারিজ। এতে মিলের প্রায় ৪০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে মালিকপক্ষ দাবি করেছেন। গত বুধবার রাত ২টার দিকে এ অগ্নিকা-ের ঘটনা ঘটে। আহতদের মধ্যে আটজনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটিতে ভর্তি করা হয়েছে। এরা হলেন, রোকনউজ্জামান (৩৭), হাফিজুল ইসলাম (১৮), নাসিমা আক্তার (১৬) হাওয়া (১৮), ওয়াদুদ (২৫), ইসমাইল (৪২), আছমা (৩০) ও আফরোজা আক্তার (৩০)। এদের মধ্যে হাওয়া ও হাফিজুলের ২৫ শতাংশ পুড়ে গেছে। নোয়াব স্পিনিং মিলস লিমিটেডের পরিচালক লায়ন বিএম আতিকুর রহমান জানান, রাত ২টার দিকে স্পিনিং মিলের একটি সাইটে হঠাৎ করে আগুন ধরে যায়। এ সময় আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।

গ্যাসের মিটার থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ক্ষতিগ্রস্তদের মাঝে টিন বিতরণ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাব এলাকার কয়েকজনের বসতবাড়িতে অগ্নিকা-ের ঘটনায় ক্ষতিগ্রস্তদের মাঝে টিন সামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা কমপ্লেক্স প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে টিন বিতরণ করা হয়।

জামালপুর ॥ জামালপুরে অগ্নিকা-ের ঘটনায় পুড়ে গেছে তিন দোকান। বৃহস্পতিবার বেলা পৌনে ১১টায় এ ঘটনা ঘটে। এক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে দমকল বাহিনীর ২টি ইউনিট। স্থানীয়রা জানায়, বেলা পৌনে ১১টায় জামালপুর সদর উপজেলার নান্দিনা পশ্চিম বাজারে লেমনের পেট্রোল বিক্রির দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। এতে পার্শ্ববর্তী আরও ৪ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে যায়।

গাজীপুর ॥ মহানগরের ছয়দানা দেওলিয়া বাড়ি এলাকায় বৃহস্পতিবার ভোরে অগ্নিকা-ে ৫টি মনোহারি দোকান পুড়ে গেছে। এ ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।

ভোর ৫টার দিকে মহানগরের ছয়দানার দেওলিয়া বাড়ি এলাকায় বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে ওই আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে গাজীপুর ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে প্রায় আধ ঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয়। আগুনে ৫টি মনোহারি দোকান ও মালামাল পুড়ে গেছে।