২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কক্সবাজারে বালু লুটের মহোৎসব, ভাঙ্গনের আশঙ্কা


স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলার রামুর খুনিয়াপালং খালে ও চকরিয়ার মাতামুহুরী নদীতে মেশিন বসিয়ে প্রকাশ্যে বালু লুটের মহোৎসব চলছে। ক্ষমতার দাপট দেখিয়ে বালু উত্তোলন করে যাচ্ছে কয়েক ক্ষমতাধর ব্যক্তি। নদীগর্ভে তলিয়ে যাওয়ার আশঙ্কায় স্থানীয় বাসিন্দারা বালু লুটেরাদের বাধা দিলেও ‘চোর শোনে না ধর্মের কাহিনী’ এ অবস্থা হয়ে দাঁড়িয়েছে। ওই নদী দুটির বিভিন্ন পয়েন্টে দীর্ঘদিন ধরে অব্যাহতভাবে বালু লুটের প্রতিযোগিতা চলছে। স্থানীয় উপজেলা প্রশাসন একাধিকবার অভিযান চালিয়ে বালুভর্তি পিকআপ জব্দ ও চালকদের আটক করে জরিমানাও আদায় করেছে। তারপরও বালু উত্তোলন থেমে নেই। এ অবস্থার কারণে পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি নদীর তলদেশ ও তীর এলাকায় অসংখ্য গর্তের সৃষ্টি হয়ে বর্ষা মৌসুমে নদী ভাঙ্গনের আশঙ্কা দেখা দিয়েছে। ভাঙ্গনের কবলে পড়ে খালের পার্শ্ববর্তী জনবসতি ও আবাদি জমি নদীতে বিলীন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে এলাকার বাসিন্দারা।

স্থানীয়দের অভিযোগ, প্রকাশ্যে মাতামুহুরী নদী থেকে অবৈধ পন্থায় বালু লুটের কারণে মাতামুহুরী নদীর বাটাখালী বেইলি সেতু ও চিরিঙ্গা সেতুর তলদেশ চরম হুমকির মুখে পড়ছে। চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, মাতামুহুরী নদীতে মেশিন বসিয়ে বালু উত্তোলনের কোন নিয়ম নেই। কেউ এমন কাজ করে থাকলে তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেবাচিমে সংঘর্ষ, আহত ৫

অবহেলায় গৃহবধূর মৃত্যু

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ চিকিৎসকদের অবহেলায় গৃহবধূর মৃত্যুর অভিযোগে বুধবার রাতে বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালে হামলা চালিয়ে ভাংচুর করেছে রোগীর স্বজনেরা। এ সময় বিক্ষুব্ধদের ওপর কর্মরত ডাক্তাররা হামলা চালালে উভয়ের মধ্যে প্রায় ঘণ্টাব্যাপী সংঘর্ষের ঘটনা ঘটে। এতে কমপক্ষে ৫ জন আহত হয়।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মৃত রোগীর মামা আব্দুস সালাম ও আব্বাস উদ্দিনকে আটক করে। ঘটনাটি ঘটেছে রাত সাড়ে নয়টার দিকে হাসপাতালের চতুর্থ তলার মহিলা ওয়ার্ডে।

জানা গেছে, নগরীর ২৯ নম্বর ওয়ার্ডের ইছাকাঠি এলাকার সিরাজুল ইসলামের স্ত্রী আফরোজা আক্তার হৃদরোগে আক্রান্ত হলে বুধবার সন্ধ্যায় চিকিৎসার জন্য তাকে শেবাচিম হাসাপাতালে ভর্তি করা হয়।