১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ইংলাকের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের


বিতর্কিত ধান ভর্তুকি প্রকল্প নিয়ে থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার বিরুদ্ধে বৃহস্পতিবার ফৌজদারি মামলা দায়ের করেছেন দেশটির এ্যাটর্নি জেনারেল। ইংলাক এতে দোষী প্রমাণিত হলে তার ১০ বছরের কারাদ- হতে পারে। খবর বিবিসির।

থাইল্যান্ডের প্রথম নারী প্রধানমন্ত্রী ইংলাকের বিরুদ্ধে ওই ভর্তুকি প্রকল্পে গাফিলতির অভিযোগ আনা হয়েছে। এতে বলা হয়েছে, তিনি কৃষকদের কাছ থেকে বাজার দরের চেয়ে বেশি দাম দিয়ে ধান কিনেছিলেন। ফলে রাষ্ট্রের কোটি কোটি ডলার ক্ষতি হয়েছে। তবে তিনি কোন অপরাধ করার কথা অস্বীকার করেছেন। দুর্নীতি দমন সংস্থা রাষ্ট্রের এই আর্থিক ক্ষতির দায় ব্যক্তিগতভাবে তাঁর ওপর চাপাতে চাইছে। থাই সুপ্রীমকোর্ট তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলা পরিচালনা করা হবে কিনা ১৯ মার্চ সেই সিদ্ধান্ত নেবে। ইংলাক বৃহস্পতিবার আদালতে উপস্থিত ছিলেন না।

তালেবানের ওপর পাকিস্তানের চাপ

পাকিস্তানের শীর্ষ সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা আফগান সরকারের সঙ্গে মুখোমুখি আলোচনায় বসার জন্য তালেবানের ওপর চাপ প্রয়োগ করতে শুরু করেছেন।

আফগানিস্তানে ২০০১ সালে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক অভিযান শুরু হওয়ার পর প্রথমবারের মতো আগামী মাসে এক সরাসরি শান্তি আলোচনার উদ্যোগ নেয়া হচ্ছে। নিউইয়র্ক টাইমস