১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পদ্মা সেতু নির্মাণ কাজে বাড়ছে গতি


স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ সোমবার রাতে পদ্মা সেতুর ট্রায়াল পাইল মাওয়ায় এসে পৌঁছেছে। পাইল পৌঁছার পরে পদ্মা সেতুর নির্মাণ কাজের গতি আরও বেড়ে গেছে। মাওয়া প্রান্তের এ্যাপ্রোচ রোডের ৩৫ শতাংশ, জাজিরা পয়েন্টে ৪০ শতাংশ, জাজিরা সার্ভিস এরিয়ায় ৩০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। কাজের গতিতে সেতু কর্তৃপক্ষ সন্তোষ প্রকাশ করেছে। ভারত থেকে আমদানিকৃত বিশেষ কালোপাথর ৫০ হাজার টন মাওয়ায় পৌঁছেছে। বাকি আরও ৫০ হাজার টন নগরবাড়ী থেকে নৌপথে মাওয়ার পথে রয়েছে। কিন্তু হরতারের কারণে এই পাথর সরাসরি সড়ক পথে না এনে নগরবাড়ী ঘাট পর্যন্ত সড়ক পথে এনে পরে নৌপথে আনা হচ্ছে। জার্মানে মূল সেতুরে হ্যামারের কাজ সম্পন্ন হয়ে গেছে। ৪৭০ টন ওজনের এই হ্যামারটি তৈরির পর এখন ফিটিংয়ের কাজ চলছে। এটি মার্চের মাঝামাঝি সময়ে মাওয়ায় আসার সম্ভাবনা রয়েছে। পরীক্ষামূলক ১০টি পাইল দিয়ে পদ্মা সেতুর মাওয়া প্রান্তের দুই নম্বর পিলারের কাজ শুরু করা হবে। ১ মার্চ থেকে সরু এ্যাঙ্কর পাইল বসানোর কাজ শুরু হবে। ২০ মার্চ থেকে এই ট্রায়াল পাইলের কাজ শুরু হওয়ার কথা রয়েছে। পাইল বসাতে ইতোমধ্যে মাওয়ায় তৈরি করা হয়েছে মঞ্চ। এ মঞ্চ ব্যবহার করে ও নদীর ওপর ভাসমান ক্রেন হতে এসব পাইল বসানো হবে পদ্মার বুকে মাটির নিচে। এছাড়া ১২টি ট্রায়াল পাইলের মধ্যে বাকি দুটি কনস্ট্রাকশন পাইল তৈরি করা হবে সেতুস্থলের কনস্ট্রাকশন ইয়ার্ডে। পরবর্তীতে এখানেই তৈরি হবে সেতুর সকল মূল পাইল। অবরোধ হরতাল সত্ত্বেও মাওয়ায় দেশী-বিদেশী প্রায় ৬ হাজার সামরিক-বেসামরিক লোক কাজ করছে। মাওয়ার বিশাল এই কর্মযজ্ঞ দেখে মনেই হবে না দেশে কোন অবরোধ-হরতাল হচ্ছে। স্বপ্নের এই সেতুর কাজ ক্রমেই এগিয়ে চলেছে।

৪২টি পিলারের ওপর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ দেশের সর্ববৃহৎ এই সেতুটি নির্মিত হবে।

নাটোরে দুই ট্রাকের সংঘর্ষে নিহত তিন

শিশুসহ অন্যত্র ২

জনকণ্ঠ ডেস্ক ॥ নাটোরের বড়াইগ্রামে দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছে। এছাড়া মাদারীপুরের কালকিনিতে মোটরসাইকেল চাপায় শিশু এবং সিরাজগঞ্জের উল্লাপাড়ায় গাড়ি চাপায় এক ব্যবসায়ী নিহত হয়েছেন। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের।

নাটোর ॥ বড়াইগ্রামের নাটোর-ঢাকা মহাসড়কে দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৩ জন নিহত ও অন্তত ৭ জন আহত হয়েছে। বুধবার দুপুরে উপজেলার কারবালা এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে ৮ জনকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে বিকেলে ২ জন অজ্ঞাতসহ ৩ জনের মৃত্যু হয়।

মাদারীপুর ॥ মাদারীপুরের কালকিনিতে মোটরসাইকেল চাপায় ইমা আক্তার (৬) নামের এক শিশু নিহত হয়েছে। এ সময় মনির হোসেন (১৮) নামের এক পথচারী আহত হয়। বুধবার সকালে এ দুর্ঘটনা ঘটে। নিহত ইমা সাংবাদিক ইকবাল হোসেনের মেয়ে। কালকিনি প্রেসক্লাবের সামনে রাস্তা পার হওয়ার সময় বেপরোয়াভাবে একটি মোটরসাইকেল ইমা ও পথচারী মনির হোসেনকে চাপা দেয়।

সিরাজগঞ্জ ॥ মঙ্গলবার রাতে বগুড়া-নগরবাড়ী মহাসড়কে উল্লাপাড়া রেলওয়ে স্টেশনের কাছে শাহজাদপুর পৌরসভার মেয়রের গাড়ি চাপায় সিএনজি অটোরিক্সাযাত্রী মাইক ব্যবসায়ী আব্দুস সোবাহান তালুকদার (৩৫) নিহত হয়েছেন। তার বাড়ি রায়গঞ্জ উপজেলার বাকাই গ্রামে। উল্লাপাড়া থেকে মুমূর্ষু অবস্থায় সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।