২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঋণচুক্তির মেয়াদ ৬ মাস বাড়াতে চায় গ্রীস


গ্রীস বুধবার তার ঋণচুক্তির মেয়াদ ৬ মাস বৃদ্ধির অনুরোধ জানিয়েছে। এই ঋণ কঠোর ব্যয়সঙ্কোচ সংবলিত চলতি আর্থিক পুনরুদ্ধার কর্মসূচীর কোন সংযোজন নয়। গ্রীক সরকারী কর্মকর্তারা এ কথা জানায়। গ্রীস সোমবার রাতে তার ২৪ হাজার কোটি ইউরোর আর্থিক পুনরুদ্ধার কর্মসূচীর মেয়াদ বৃদ্ধির একটি পরিকল্পনাকে ‘হাস্যকর’ বলে প্রত্যাখ্যান করে। একটি চুক্তি ছাড়া গ্রীসের তহবিল শূন্য হয়ে যেতে পারে। চলতি আর্থিক পুনরুদ্ধার কর্মসূচী অব্যাহত রাখতে চায় কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে ইউরোজোন গ্রীসকে শুক্রবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে।

গ্রীস আর্থিক পুনরুদ্ধার কর্মসূচীর পরিবর্তে একটি নতুন ঋণ চায়, যা গ্রীসের মতে ঋণ সঙ্কটের একটি স্থায়ী সমাধানে পৌঁছাতে তাকে যথেষ্ট সময় দেবে। আগামী ২৮ ফেব্রুয়ারি গ্রীসের চলতি আর্থিক পুনরুদ্ধার কর্মসূচীর মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। যে কোন নতুন চুক্তি জাতীয় সরকার দ্বারা অনুমোদিত হতে হবে। তাই একটি আপোসরফায় পৌঁছানোর সময় শেষ হয়ে যাচ্ছে। ইতোপূর্বে গ্রীক প্রধানমন্ত্রী আলেক্সিস সিপ্রাস ব্যয় সঙ্কোচ কর্মসূচী বাতিল করতে শুক্রবার ভোটাভুটির আহ্বান জানিয়েছেন। খবর বিবিসির

মক্কা ও মদিনা দখল না করা পর্যন্ত থামবে না আইএস

লেবাননের হিজবুল্লাহ আন্দোলনের নেতা হাসান নাসরাল্লাহ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সৌদি আরবে মুসলমানদের পবিত্র নগরী মক্কা ও মদিনা দখল না করে থামবে না ইসলামিক স্টেট (আইএস)। তিনি আইএসের বিরুদ্ধে লড়াইয়ে যোগ দেয়ার জন্য মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। খবর আল জাজিরা অনলাইনের।

নাসরাল্লাহ সোমবার এক টেলিভিশন ভাষণে বলেন, আমরা আইএস জঙ্গীদের হুমকির বিরুদ্ধে একত্রে কাজ করার লক্ষ্যে এ অঞ্চলের জনগণ ও সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। দলের শহীদ নেতাদের স্মরণে সোমবার বিকেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি বলেন, এ হুমকি এবং হুমকির পেছেনে যারা রয়েছে তাদের পরাভূত করতে আমাদের সামর্থ্য রয়েছে।