১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মমতা আজ আসছেন


স্টাফ রিপোর্টার ॥ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ বৃহস্পতিবার তিনদিনের সফরে ঢাকা আসছেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মমতা বন্দোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার রাত ৮টায় ঢাকায় পৌঁছাবেন মমতা। তিনি ১৯-২১ ফেব্রুয়ারি ঢাকা সফর করবেন। তার সফরসঙ্গী হিসেবে পশ্চিমবঙ্গের কয়েকজন মন্ত্রী ও রাজ্যসভার সংসদ সদস্য, ব্যবসায়ী প্রতিনিধি ও গণমাধ্যমের কর্মীরা রয়েছেন। মুখ্যমন্ত্রী মমতা ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। সফরকালে তিনি রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের ঢাকা সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের মধ্যে তিস্তা চুক্তির বিষয়ে মমতার বিশেষ ভূমিকা রয়েছে। মমতার ঢাকা সফরের মধ্যে দিয়ে কলকাতা ও ঢাকার মধ্যে সম্পর্ক আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

তিস্তা ও সীমান্ত চুক্তিতে মমতার অবস্থান ছিল বরাবরই নেতিবাচক। যদিও সীমান্ত চুক্তিতে মমতা তাঁর সিদ্ধান্ত পাল্টে এখন সমর্থন দিয়েছেন। তিস্তা চুক্তি নিয়েও তিনি ইতোমধ্যে তার আগের অবস্থান থেকে সরে এসেছেন। এছাড়া চলতি বছরে ঢাকা সফর করতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের প্রধানমন্ত্রীর মোদির সফরের আগেই ঢাকা সফরে এসে তিস্তা চুক্তি নিয়ে মমতা তার ইতিবাচক সিদ্ধান্ত নেয়ার কথাও জানাতে পারেন বলে জানা গেছে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: