২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অনিশ্চয়তার মুখে গ্রীসের ঋণচুক্তি


গ্রীসের অর্থনীতি পুনরুদ্ধারে ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীরা যে প্রস্তাব দিয়েছেন, গ্রীসের অর্থমন্ত্রী সেটিকে প্রত্যাখ্যান করায় তাকে আগামী শুক্রবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ইইউ।

ব্রাসেলসে ইউরো জোনের অর্থমন্ত্রীদের এক বৈঠক থেকে এই আল্টিমেটাম জানানো হয়। তবে এথেন্স প্রস্তাব প্রত্যাখ্যান করায় নির্ধারিত সময়সীমার আগেই আলোচনা শেষ হয়ে যায়। গ্রীসের অর্থমন্ত্রী ইয়ানি ভারোফাকিস বলেছেন, দেশটির অর্থনীতিকে পুনরুদ্ধার করতে ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীদের দেয়া অর্থ সহায়তার বিষয়ে একটি সমঝোতায় পৌঁছতে যে কোন চেষ্টা করতে তিনি প্রস্তুত। গ্রীসের অর্থনীতিকে পুনরুদ্ধার করার জন্য বর্তমানে ২৪০ বিলিয়ন ইউরোর যে অর্থসহায়তা রয়েছে সেটির সময়সীমা আরো বাড়ানোর জন্য প্রস্তাব দিয়েছে ইইউ-এর নেতারা। গ্রীসকে আগে যে অর্থসহায়তা দেয়া হয়েছিল তার সময়সীমা শেষ হবে এই মাসের ২৮ তারিখে। সেই সময় শেষ হবার আগেই নতুন আরেকটি সমঝোতায় আসতে চায় গ্রীস। কিন্তু অর্থসহায়তা নিয়ে আর সময় বাড়ানোর পক্ষে নন গ্রীসের অর্থমন্ত্রী। ফলে তৈরি হয়েছে জটিলতা।

মিয়ানমারে পরিচয়পত্র বাতিলের পরিকল্পনায় রোহিঙ্গারা উদ্বিগ্ন

সাদা পরিচয়পত্র’ নামে পরিচিত রোহিঙ্গা সংখ্যালঘুদের জন্য দেয়া পরিচয়পত্র বাতিলের সরকারী পরিকল্পনায় উদ্বিগ্ন হয়ে উঠছে মিয়ানমারের রোহিঙ্গারা। গত সপ্তাহে মিয়ানমার সরকার ঘোষণা করে, রোহিঙ্গাদের জন্য বরাদ্দকৃত সাময়িক পরিচয়পত্র ৩১ মে থেকে আনুষ্ঠানিকভাবে বাতিল করা হতে পারে। এ ঘোষণায় দেশটির ১১ লাখ রোহিঙ্গা নিজেদের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার মুখে পড়েছে। এর আগে তাদের ভোটের অধিকার দেয়া হবে কি-না গণভোটের মাধ্যমে তা নির্ধারণ করার আইন পাস করে অধিকার হরণ করার ব্যবস্থা পাকা করা হয়েছে। -ওয়েবসাইট