১৬ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজকের পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি


স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের পক্ষ থেকে ফের হরতালের সময়সীমা বাড়ানোয় বুধবারের এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা পেছানো হয়েছে । এ পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শুক্রবার সকাল নয়টা থেকে দুপুর বারোটা পর্যন্ত অনুষ্ঠিত হবে। মঙ্গলবার সিলেট সার্কিট হাউসে আয়োজিত জরুরী সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ ঘোষণা দেন। শিক্ষামন্ত্রী বর্তমানে সিলেটে অবস্থান করছেন। এসএসসি ও সমমানের পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা থাকলেও ২০-দলীয় জোটের চলমান অবরোধ-হরতালের কারণে ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়। এ পর্যন্ত এসএসসির ৭ দিনের পরীক্ষা পেছানো হয়েছে। হয়েছে মাত্র চারটি পরীক্ষা। এ চারটি পরীক্ষার মধ্যে একটিও পূর্বনির্ধারিত তারিখে হয়নি। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগেই জানিয়েছিলেন, পরীক্ষার দিন হরতাল থাকলে তা পরিবর্তন করা হবে।

গত রবিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুর হওয়া ২০ দলীয় জোটের হরতাল বুধবার (১৮ ফেব্রুয়ারি) শেষ হওয়ার কথা থাকলেও তা শুক্রবার (২০ ফেব্রুয়ারি) সকাল ছয়টা পর্যন্ত বাড়ানো হয়েছে। মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি) সকালে হরতালের সময় বাড়ানোর ঘোষণার পর বিকেলে সিলেট সার্কিট হাউসে জরুরী সংবাদ সম্মেলনে পরীক্ষা পেছানোর কথা জানান শিক্ষামন্ত্রী।

১৮ ফেব্রুয়ারি বুধবার আট শিক্ষা বোর্ডে এসএসসিতে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ইতিহাস, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবসায় পরিচিতি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডে ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষা হওয়ার কথা ছিল। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে এসএসসিতে ধর্ম ও নৈতিক শিক্ষা-২ (সৃজনশীল) (ইসলাম-১২২১, হিন্দু-১২২২, খ্রীস্টান-১২২৩, বৌদ্ধ-১২২৪), ধর্ম-২ (ইসলাম-৮২২১, হিন্দু-৮২২২, খ্রীস্ট-৮২২৩, বৌদ্ধ-৮২২৪) এবং দাখিল ভোকেশনালে কুরআন মাজিদ ও তাজবিদ-২ (১৭২৭, সৃজনশীল) ও কুরআন মাজিদ ও তাজবিদ-২ (৮৪২১, সৃজনশীল) বিষয়ের পরীক্ষা ছিল।