২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ডিজিটাল উদ্যোক্তা


অবশেষে পর্দা নামল ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫ নামক তথ্যপ্রযুক্তিভিত্তিক বাংলাদেশ সম্মেলনের। চার দিনব্যাপী এ আয়োজনে উপচেপড়া ভিড় ছিল রাজাধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। মেলার শেষ দিন নেমেছিল জনতার ঢল। বর্তমান প্রজন্মের তরুণ-তরুণী ছাড়াও সব বয়সী মানুষের পদচারণায় মুখরিত এবারের সম্মেলন। এবারের মেলা কেবল ডিজিটাল বাংলাদেশের যাত্রা সমুন্নত রাখেনি বরং দুয়ার উন্মোচন করেছে ডিজিটাল উদ্যোক্তার। বাংলাদেশের বহু প্রতিষ্ঠান এখন এসব ডিজিটাল তথ্যপ্রযুক্তিÑ উদ্যোগ নিয়ে কাজ করছেন। তাদের এসব উদ্যোগ দেখতে সুদূর সিলিকন ভ্যালি থেকে হাজির হয়েছেন বিশ্বের নামকরা সব প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ তৃতীয় দিনে আয়োজন করা হয় ‘ডেমো ডে ফর টেক রকার্স’ নামের এক উদ্যোক্তাদের আসর। বাংলাদেশের মোট ৮টি আইটি প্রতিষ্ঠান তাদের উদ্যোগ তুলে ধরেন বিদেশী অতিথিদের সামনে। বাংলাদেশের উপস্থাপিত এসব প্রজেক্ট বেশ আগ্রহের সঙ্গেই উপভোগ করেন এসব কর্মকর্তা।

উদ্যোক্তরা তাদের প্রস্তাব উপস্থাপনের জন্য তিন মিনিট করে সময় পান। আরও দু’মিনিট ছিল প্রশ্নোত্তর পর্ব। ইন্টারনেট সংযোগ ছাড়া যোগাযোগ ও ফাইল আদান-প্রদানের কাজ, নিবন্ধন ছাড়াই বাংলায় বার্তা আদান-প্রদানের ওয়েবসাইট, তথ্যপ্রযুক্তির জ্ঞান বিতরণ, অনলাইন লেনদেন পদ্ধতি বা ই-কমার্সের কাজ, চাকরির ওয়েবপোর্টালসহ অসংখ্য বিষয় এবারের মেলায় উপস্থাপন করা হয়। এসব উদ্যোগ উপস্থাপন করেন যথাক্রমে ইয়ো ডটকম, ওয়েবসাইট লক্ষ্মী, দ্বিমিক কম্পিউটিং, সূর্য্যমুখী, বিপণি ডটকম, সোর্স বেঙ্গলসহ লুজি মাংকিজ নামক প্রতিষ্ঠান। তরুণ উদ্যোক্তাদের এসব উদ্যোগ দেখতে হাজির ছিলেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। অধ্যাপক জামিলুর রেজা বাংলাদেশের এসব তথ্যপ্রযুুক্তির উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এখন আমাদের সিলিকন ভ্যালিতে যেতে হচ্ছে না। উল্টো সিলিকন ভ্যালি থেকে এতটা পথ পাড়ি দিয়ে বাংলাদেশে কয়েকজন মানুষ এসেছেন আমাদের উদ্যোগ দেখাতে।

এসব উদ্যোগের পাশাপাশি বাংলাদেশের তরুণদের তৈরি করা ড্রোন বিমানের নমুনা, ব্যবসায়িক গ-ি পেরিয়ে প্রতিষ্ঠানের সম্প্রসারণসহ নানা বিষয় আকৃষ্ট করে, আগত অতিথিদের। ‘ডোমো ডে ফর টেক রকার্স’ নামের এ সম্মেলনে বক্তব্য রাখেনÑ বেসিস সভাপতি শামীম আহসান, বিডিজবসের প্রতিষ্ঠাতা একেএম ফাহিম মাশরুর মাইক্রোসফট বাংলাদেশের কান্ট্রি জেনারেল ম্যানেজার সোনিয়া বশির, টাই সিলিকন ভ্যালি ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের কর্মকর্তারা।

ডিপ্রজন্ম ডেস্ক