২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

প্রধানমন্ত্রীকে আকরাম খান দিলেন দেড় কোটি টাকা


স্পোর্টস রিপোর্টার ॥ প্রতিবন্ধীদের একটি ক্রিকেট দল ভারত যাবে এশিয়া কাপ খেলতে। ওই দলের জন্য প্রধানমন্ত্রী দিলেন এক কোটি টাকা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আকরাম খানকে বললেন আরও ৫০ লাখ টাকার স্পন্সর জোগাড় করে দিতে। কিন্তু প্রত্যাশার তিনগুণ টাকার স্পন্সর জোগাড় করলেন আকরাম খান। এরই মধ্যে দেড় কোটি টাকার চেক প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তরও করেছেন তিনি। চট্টগ্রাম থেকে প্রকাশিত সুপ্রভাত বাংলাদেশ পত্রিকায় শনিবার প্রকাশিত এক প্রতিবেদন থেকে বিষয়টি জানা গেছে।

প্রতিবন্ধীদের সেই দলটি এশিয়া কাপ খেলার জন্য এখন ভারতের আগ্রায় অবস্থান করছে। প্রথম খেলায় তারা ১৮ রানে হারিয়েছে স্বাগতিক ভারতকে। ব্যতিক্রমী এই উদ্যোগের পেছনের কাহিনী বলতে গিয়ে আকরাম খান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা হচ্ছিল প্রতিবন্ধী খেলোয়াড়দের বিভিন্ন ইস্যু নিয়ে। তাদের জন্য তিনি নিজে দিলেন এক কোটি টাকা। আর আমাকে বললেন লাখ পঞ্চাশেক টাকা তুলে দেয়ার জন্য বিভিন্ন স্পন্সরের কাছ থেকে। আমি সাধ্যমতো চেষ্টা করেছি। এত বেশি উৎসাহ আর মানবিক সাড়া পেয়েছি যে, টাকার অঙ্ক প্রত্যাশার তিনগুণ হয়ে গেছে।’

এরকম মানবিক কাজ করতে পেরে আবেগাপ্লুত আকরাম আরও বলেন, ‘ছোটবেলায় আমরা যখন খেলার মাঠে গিয়ে খেলার সুযোগ পেতাম না, কী যে কষ্ট হতো। এখন বুঝি সেই কষ্ট ও বেদনার কথা। শারীরিক ও মানসিক প্রতিবন্ধী এসব ছেলেমেয়েকে যখন আমরা খেলার সুযোগ করে দিতে পারছি তখন আমার যে কী আনন্দ হচ্ছে আমি বোঝাতে পারব না। আমার সঙ্গে এই কাজে যুক্ত হয়েছে আমার স্ত্রী সাবিনা ইয়াসমিনও।’

বিদেশী কোন নামকরা ফুটবলার কিংবা ক্রিকেটার হলে এ ধরনের উদ্যোগের জন্য আন্তর্জাতিক মিডিয়ায় ফলাও করে সংবাদটি যে প্রচার হতো তাতে কোন সন্দেহ নেই। কিন্তু মুখচোরা আকরাম খান কাজটি করলেন নীরবেই।

বেসিক ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক মিলে এই দেড় কোটি টাকার তহবিল দিয়েছে বলে জানান আকরাম। আকরাম আরও জানান, দেড় কোটি টাকার এই তহবিল তারা হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। প্রধানমন্ত্রী এই টাকা বুদ্ধিপ্রতিবন্ধীদের সংগঠনকে বুঝিয়ে দেন। এছাড়াও প্রতিবন্ধী দলটির প্রত্যেক খেলোয়াড়কে নিজের তহবিল থেকে এক লাখ টাকা করে অনুদান দেন প্রধানমন্ত্রী।