২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ওবামাকে গোপন চিঠি খামেনির


ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে একটি গোপন চিঠি পাঠিয়েছেন। গত অক্টোবরে ওবামা ইরানী নেতাকে খামেনিকে একটি চিঠি পাঠিয়েছিলেন। তার জবাবেই এ চিঠি পাঠান খামেনি। পরমাণবিক চুক্তি নিয়ে আলোচনার মধ্যেই তিনি চিঠিটি পাঠিয়েছেন।

এক ইরানী কূটনীতিকের উদ্ধৃতি দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের খবরে এ তথ্য জানানো হয়েছে। খবরে বলা হয়েছে, অক্টোবরে পাঠানো ওবামার চিঠির জবাবে আয়াতুল্লাহ আলি খামেনি তাকে একটি গোপন চিঠি পাঠিয়েছেন। তবে এতে কোন প্রতিশ্রুতি দেয়া হয়নি।

ইরানী কূটনীতিক জার্নালকে বলেন, ওবামা তার চিঠিতে বলেছিলেন, ইরানের পরামাণবিক কর্মসূচী নিয়ে একটি চুক্তিতে উপনীত হওয়া সম্ভব হলে, কট্টরপন্থী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সম্ভাব্য সহযোগিতার সম্পর্ক গড়ে উঠতে পারে। ওবামার চিঠির প্রতি সম্মান জানিয়ে খামেনি চিঠি পাঠালেও, তাতে সুনির্দিষ্ট কোন প্রতিশ্রুতি নেই। ইরানের সকল বিষয়ে খামেনির সিদ্ধান্তই চূড়ান্ত।

যুক্তরাষ্ট্রের সাবেক ও বর্তমান কর্মকর্তারা জানান, খামেনি তার চিঠিতে দাবি করেছেন, যুক্তরাষ্ট্র গত ৬০ বছরে ইরানী জনগণের বিরুদ্ধে বিভিন্ন অন্যায়-অবিচার করেছে। তবে হোয়াইট হাউস ও ইরান সরকার কেউ আনুষ্ঠানিকভাবে দুই নেতার চিঠির ব্যাপারে নিশ্চিত করে কিছু বলেননি। -এএফপি