২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

পঞ্চাশ বছর পর ‘টু কিল এ মকিংবার্ড’-এর পরবর্তী খণ্ড


হার্পার লি পঞ্চাশ বছর আগে লিখেছিলেন ‘টু কিল এ মকিংবার্ড’। সে সময় এ উপন্যাসটি এতটাই জনপ্রিয়তা পায় যে পরবর্তীতে এর কাহিনী অবলম্বনে একটি চলচ্চিত্র তৈরি করা হয়। বইটির চার লাখেরও বেশি কপি বিক্রি হয়। এছাড়া উপন্যাসটি চল্লিশটিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। পঞ্চাশ বছর পর ‘টু কিল এ মকিংবার্ড’ এর দ্বিতীয় খ- আসছে। ‘গো সেট এ ওয়াচম্যান’ নামক এ খ-ের কাহিনীও পূর্বে প্রকাশিত উপন্যাসের শহরকে কেন্দ্র করেই গড়ে উঠেছে। মিস লি’র প্রকাশক মিস কার্টার আশা করেন প্রথম খ-ের মতো এ খ-টিও ব্যাপক সাড়া ফেলবে।

ভিকি রতœানীর রেসিপিবুক পেল গ্যুম্যান্ড কুকবুক এ্যাওয়ার্ডস

রন্ধন বিশেষজ্ঞ ভিকি রত্মানীর রেসিপি বই। ‘ভিকি গোজ ভেজ’ প্রকাশিত হয়েছে গত বছর। আর এ বছরই বইটি জিতে নিয়েছে গ্যুম্যান্ড ওয়ার্ল্ড কুকবুক এ্যাওয়ার্ডস। নিরামিষভোজীদের জন্য মজাদার রেসিপির বইটি ইতিমধ্যে যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে। বইটি নিয়ে ভিকির নিজের দাবি যে এর রেসিপি নিরামিশাসীদের একঘেয়ে খাবারে কিছুটা বৈচিত্র্য এনে দেবে। গার্লিক স্যুপ, র‌্য ম্যাঙ্গো রিসোটো, হিং রোস্টেড পাম্পকিন ইত্যাদি মজাদার খাবার যে কারও জন্যই মুখরোচক হবে বলে তিনি বর্ণনা করেন।

লিটল হাউসের লেখক লরাকে গুগল ডুডলের সম্মাননা

লরা ইঙ্গালস এর জনপ্রিয় নভেল সিরিজ লিটল হাউস। সিরিজটির কাহিনী অবলন্বনে তৈরি করা হয়েছে ‘লিটন হাউজ অন দ্য প্রেইরি’ টিভি নাটক। সিরিজের মতো নাটকটিও ব্যাপক জনপ্রিয়তা পায়। উপন্যাসের কাহিনীতে তৃণভূমি অঞ্চলের এক দরিদ্র পরিবারের চিত্র ফুটে ওঠে।

নাটকের দৃশ্যেও একটি দরিদ্র পরিবারের পারিবারিক ছবি দেখানো হয়। সম্প্রতি অসহায় সেই পরিবারের একটি স্থিরচিত্র গুগল ডুডলের পেজে স্থান পায়। ১৯ শতকের প্রেক্ষাপটে গড়ে ওঠা উপন্যাসের কাহিনী আবারও পাঠক ও সমালোচকদের কাছে তুলে ধরার জন্য লরা গুগল ডুডলকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

সাবিনা ইয়াসমিন

ইন্টারনের অবলম্বনে