১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজীবন সম্মাননা পেলেন ড. আতিউর


অর্থনৈতিক রিপোর্টার ॥ তথ্যপ্রযুক্তিবান্ধব ও বাস্তবমুখী নীতি-উদ্যোগ গ্রহণের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমানকে ‘আজীবন সম্মাননা পুরস্কার’ দিয়েছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম প্রযুক্তি মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’। বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত চারদিনব্যাপী প্রযুক্তি মেলার সমাপনী অনুষ্ঠানে তার হাতে এ পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সম্মাননা প্রদানের ঘোষণাপত্রে উল্লেখ করা হয়, একজন খ্যাতনামা অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের গবর্নর হিসেবে ড. আতিউর রহমানের নেয়া সময়োপযোগী ও ইতিবাচক ব্যাংকিং নীতি-কর্মসূচীগুলো জাতীয় অর্থনীতির উন্নয়নে ব্যাপক অবদান রেখেছে। তথ্যপ্রযুক্তি খাতে তার নিবিড় মনোযোগ বিশেষ করে, অর্থায়ন সুবিধা ও অনলাইন লেনদেন এ খাতের প্রসারে সহায়ক ভূমিকা রেখেছে।

পুরস্কার গ্রহণের পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে গবর্নর বলেন, বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব নেয়ার পর থেকেই আমি সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার স্বপ্ন পূরণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংককে একটি সম্পূর্ণ ডিজিটালাইজড প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে চলেছি।

ব্যাংকই এনজিও নির্বাচন করবে

পথশিশুদের ব্যাংকিং সেবা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পথশিশু ও কর্মজীবী শিশু-কিশোরদের ব্যাংক হিসাব পরিচালনার জন্য আগ্রহী এনজিও নির্বাচনে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে না। এখন থেকে সংশ্লিষ্ট ব্যাংকই তাদের নির্বাচন করতে পারবে। বৃহস্পতিবার পথশিশুদের ব্যাংকিং সেবা প্রদান বিষয়ক বিদ্যমান সার্কুলার পরিবর্তন এনে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

এতে বলা হয়, পথশিশু ও কর্মজীবী শিশু-কিশোরদের ব্যাংক হিসাব পরিচালনায় আগ্রহী এনজিওকে হিসাব খোলার অনুমোদনের জন্য কোন তফসিলী ব্যাংকে আবেদন করতে হবে। এক্ষেত্রে আগ্রহী এনজিওর সুনাম, বিশ্বাসযোগ্যতা, পথশিশুদের নিয়ে কার্যক্রমের অভিজ্ঞতা, অবকাঠামোগত সুবিধা ইত্যাদি বিবেচনা করে সংশ্লিষ্ট ব্যাংক এনজিও নির্বাচন ও ব্যাংক হিসাব খোলার কার্য সম্পাদন করতে পারবে।