২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মিয়ানমারের গণভোটে ভোট দিতে পারবে না রোহিঙ্গারা


রোহিঙ্গা মুসলিমরা মিয়ানমারের গণভোটে ভোট দিতে পারবে না। বুধবার ইয়াঙ্গুনের রাস্তায় শত শত বৌদ্ধ জাতীয়তাবাদীর বিক্ষোভের পর মিয়ানমার সরকার তাদের সাময়িক ভোটাধিকার বাতিল করেছে। এর আগে মঙ্গলবার পাস হওয়া একটি আইনে সাদা কাগজ বা আইডি কার্ডধারী লক্ষ লক্ষ রোহিঙ্গাসহ অস্থায়ী নাগরিকদের ভোটাধিকার দেয়া হয়। প্রেসিডেন্ট সেইনের দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে প্রধানত জাতিগত সংখ্যালঘু অধ্যুষিত সীমান্ত এলাকাগুলোর অধিবাসীসহ লাখ লাখ রোহিঙ্গা যারা বাহ্যত নাগরিকত্ব লাভের জন্য আবেদন করার প্রক্রিয়ার অংশ হিসেবে ওই কার্ড ধারণ করেছেন। মার্চের শেষ নাগাদ তার মেয়াদ উত্তীর্ণ হয়ে যাবে খবর বিবিসির ও এবিসি নিউজের।

মিয়ানমারে ১০ লক্ষাধিক রোহিঙ্গা বসবাস করে যাদের সরকার নাগরিক হিসাবে স্বীকৃতি দেয়নি। ২০১২ তে রাখাইন প্রদেশে বৌদ্ধ ও মুসলমানদের মধ্যে ব্যাপক সহিংসতায় ২ শতাধিক লোকের মৃত্যু হয় এবং ১ লক্ষ ৪০ হাজার লোক যাদের বেশিরভাগ রাষ্ট্রবিহীন রোহিঙ্গা অস্থায়ী বাস্তুচ্যুতদের ক্যাম্পে আটকা পড়ে। এরপর বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটি জুড়ে ব্যাপক দাঙ্গার ঘটনা ঘটে যা গণতান্ত্রিক উত্তরণের প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করে এবং জাতীয়তাবাদী উগ্র বৌদ্ধভিক্ষুরা মাথাচাড়া দেয়।

শপথ অনুষ্ঠানে থাকছেন না মোদি

ভারতের দিল্লী বিধানসভা নির্বাচনে জয়ী আম আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়াল বৃহস্পতিবার নয়াদিল্লীতে প্রধানমন্ত্রীর বাসভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাত করেন। ছবিটি প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) বৃহস্পতিবার প্রকাশ করেছে। আগামী ১৪ ফেব্রুয়ারি রামলীলা ময়দানে শপথ গ্রহণ অনুষ্ঠানে মোদিকে উপস্থিত থাকার আমন্ত্রণ জানান কেজরিওয়াল। তবে মোদি জানিয়েছেন, তিনি শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না। বুধবার রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে দেখা করেন কেজরিওয়াল ও আপের শীর্ষ নেতারা - এএফপি ও জি নিউজ

সম্পর্কিত: