২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে একুশে অনুষ্ঠানমালা


কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে একুশে অনুষ্ঠানমালা

স্টাফ রিপোর্টার ॥ ‘বুকের খুনে যুদ্ধ জারি অমর একুশে ফেব্রুয়ারি’ সেøাগানে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে চলছে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত একুশে অনুষ্ঠানমালা। বুধবার ছিল এ অনুষ্ঠানমালার চতুর্থ দিন। এদিন বিকেলে আওয়ামী শিল্পীগোষ্ঠীর সমবেত সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। শিল্পীদের সমবেত কণ্ঠে একে একে পরিবেশিত হয় তিনটি দেশের গান। গানগুলো হলো ‘আমি আবার ফিরে জন্ম নেব বাংলা মায়ের কোলে’, ‘পিচ ঢালা পথ থেকে ভেসে আসে একুশের গান’ ও ‘যারা মুক্তির গান গেয়ে ঘুমিয়ে আছে তাদের জানাই লাখো সালাম’। এরপর মঞ্চে একগুচ্ছ আবৃত্তি নিয়ে আসে চারুকণ্ঠ আবৃত্তি সংঘ। তাদের সম্মেলক কণ্ঠে পরিবেশিত হয় ‘বর্ণমালার বীর সৈনিকেরা’ শীর্ষক আবৃত্তিমালা। ‘এক দুঃস্বপ্ন গাঁথা একই সঙ্গে বিজয়ের গান’ কবিতা দিয়ে শুরু হয় পরিবেশনা। কবিতা ও গানের অপূর্ব মেলবন্ধনে কিছুক্ষণের জন্য দর্শক-শ্রোতার মন কাড়ে তাদের এ পরিবেশনা। অনুষ্ঠানে আরও দলীয় আবৃত্তিতে অংশ নেয় কালের উচ্চারণ ও স্বরশ্রুতি আবৃত্তি সংগঠন। দলীয় নৃত্য পরিবেশন করে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের শিল্পীরা। দলীয় সঙ্গীতে আরও অংশ নেয় উদীচী শিল্পীগোষ্ঠী। একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী কাননবালা সরকার, অলক দাশগুপ্ত, জান্নাতে ফেরদৌসী লাকী, এটিএম জাহাঙ্গীর ও শান্তা সরকার। সবশেষে মৈত্রী থিয়েটারের পরিবেশনায় ছিল মমতাজ উদ্দীন আহমদের নাটক ‘বর্ণচোরা’। এখানে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত টানা চলবে অনুষ্ঠান। শুরু হবে প্রতিদিন বিকেল ৪টায়। ১৮ থেকে ২১ ফেব্রুয়ারি অনুষ্ঠান থাকবে ধানম-ির রবীন্দ্র সরোবরে।

জাতীয় বসন্ত উৎসব কাল ॥ ফুল ফুটুক আর না ফুটুক কাল বসন্ত। নগর জীবনে প্রকৃতিকে দেখার সময় নেই বললেই চলে। তবুও প্রকৃতিতে ঘুরে ফিরে বসন্ত আসে। বাঙালীর শিকড়ের সন্ধানে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে আগামীকাল শুক্রবার রাজধানী ঢাকাতে উদ্যাপিত হচ্ছে জাতীয় বসন্ত উৎসব। গত দু’দশকের ধারাবাহিকতায় ‘এসো প্রাণের উৎসবে’ প্রতিপাদ্য নিয়ে দিনব্যাপী এ উৎসবের আয়োজন করেছে জাতীয় বসন্ত উৎসব উদ্যাপন পরিষদ। এ উপলক্ষে সেগুনবাগিচার মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে বুধবার সকালে এক সংবাদ সম্মেলন হয়।

আঁলিয়সে শুরু হয়েছে দুই দিনব্যাপী ফরাসী চলচ্চিত্র প্রদর্শনী ॥ ফরাসী চলচ্চিত্র নিয়ে আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার মিলনায়তনে বুধবার থেকে শুরু হয়েছে চলচ্চিত্র প্রদর্শনী। দুই দিনব্যাপী এ প্রদর্শনীতে চারটি বিখ্যাত ফরাসী চলচ্চিত্র প্রদর্শিত হবে। এ প্রদর্শনী যৌথভাবে আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাইটি (ডিইউএফএস) ও রেনোয়া ফিল্ম ক্লাব (আরএফসি)।

সম্পর্কিত:
পাতা থেকে: