১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

উচ্চ মাধ্যমিক উপবৃত্তিসহ একনেকে ৬ প্রকল্প অনুমোদন


অর্থনৈতিক রিপোর্টার ॥ উপবৃত্তির আওতায় আসছে উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা। এজন্য উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পসহ ৬ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ৩৪৭ কোটি ৩ লাখ টাকা। পুরোটাই সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোকেয়া হলের ছাত্রী ছিলেন। কৃষিমন্ত্রীও ছিলেন। সেজন্য রোকেয়া হলের প্রধানমন্ত্রীর দেয়া নাম ৭ মার্চ ভবন সম্প্রসারণ করা হচ্ছে। তাছাড়া প্রত্যেক উপজেলায় খেলার মাঠ তৈরি করা হবে। যাতে তরুণ-তরুণীরা ধানক্ষেতে খেলাধুলা না করে ওই মাঠে খেলতে পারে। তিনি আরও বলেন, উচ্চ মাধ্যমিক পর্যায়ের ১৭ লাখ শিক্ষার্থী উপবৃত্তি কর্মসূচীতে আসবে। এখানে বিজ্ঞান বিভাগের জন্য মাসিক ১৭৫ টাকা, টিউশন ফি ৫০, বই কেনার জন্য এককালীন ৭০০ টাকা এবং পরীক্ষার ফির জন্য ৯০০ টাকা দেয়া হবে। বিজ্ঞান ছাড়া অন্যান্য বিষয়ে মাসিক ১২৫ টাকা, টিউশন ফি ৫০ টাকা, এককালীন ৬০০, এবং পরীক্ষার ফির জন্য ৬০০ টাকা করে প্রদান করা হবে।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে, পাকুল্লা দেলদুয়ার-এলাসিন সড়কের ১২তম কিলোমিটারে এলেনজানী নদীর ওপর ৯৩ দশমিক শূন্য ২ মিটার নাল্লাপাড়া পিসি গার্ডার সেতু নির্মাণ এবং বালিয়া-ওয়াশি মির্জাপুর সড়কে ২ পিসি গার্ডার সেতু নির্মাণ প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৫৪ কোটি ৬২ লাখ টাকা। এস্টাবিলিস্টমেন্ট অব রুরাল ডেভলপমেন্ট একাডেমি এ্যাট রংপুর প্রকল্প, এর ব্যয় ১০৭ কোটি ৪১ লাখ টাকা। নীলফামারী ও নেত্রকোনা জেলা স্টেডিয়ামের উন্নয়ন এবং রংপুর মহিলা ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ প্রকল্প, এর ব্যয় ৬৯ কোটি ৯৬ লাখ টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের ৭ মার্চ ভবনের অবশিষ্টাংশ নির্মাণ প্রকল্প, এর ব্যয় ৪৪ কোটি ২৯ লাখ টাকা। সরকারী বিদ্যালয়বিহীন ৩১৫ উপজেলা সদরে অবস্থিত নির্বাচিত বেসরকারী বিদ্যালয়সমূহকে মডেল বিদ্যালয়ে রুপান্তর (২য় সংশোধিত) প্রকল্প, এর ব্যয় ৫৫৮ কোটি টাকা। উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্প, এর ব্যয় ৫১২ কোটি ৭৫ লাখ টাকা।