২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

রানা প্লাজা দুর্ঘটনার পর সরকারের পদক্ষেপে ৫ দেশের মিশন প্রধানের সন্তোষ


অর্থনৈতিক রিপোর্টার ॥ পোশাক খাতের সাসটেইনিবিলিটি কমপ্লায়েন্সের অগ্রগতি নিয়ে সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে থ্রি প্লাস ফাইভের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে বাণিজ্য, শ্রম ও পররাষ্ট্র এই তিন মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, কানাডা এবং নেদারল্যান্ডস পাঁচ মিশনের প্রধান অংশ নেন। এই তিন সচিব পোশাক খাতের সচিব কমিটিতে রয়েছেন। এ কমিটির আহ্বায়ক হলেন বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, থ্রি প্লাস ফাইভের এই বৈঠকে রানা প্লাজা দুর্ঘটনাপরবর্তী সময়ে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ বিশেষ করে নীতি প্রণয়ন, প্রাতিষ্ঠানিক ও প্রশাসনিক কার্যক্রমসহ পোশাক শিল্পের সুষ্ঠু পরিবেশ রক্ষার বিষয়ে আলোচনা করা হয়েছে। এতে বাংলাদেশের অগ্রগতিতে পাঁচ মিশনের প্রতিনিধিরা সন্তোষ প্রকাশ করেন।

সভায় রাষ্ট্রদূতগণ বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের আন্তর্জাতিক মান ও কমপ্লায়েন্স প্রতিপালনের বিষয়ে অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশ বহির্বিশ্বে একটি মডেল হিসেবে ভবিষ্যতে প্রতিষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেন।

ওই সভায় বাংলাদেশের পক্ষ থেকে বিভিন্ন দফতর, অধিদফতরে জনবল নিয়োগ, কাঠামোগত সংস্কার প্রভৃতি বিষয়ে অগ্রগতির চিত্র তুলে ধরা হয় এবং শ্রম আইনের বিধি প্রণয়ন, শ্রমিক হটলাইন তৈরি ও তৈরি পোশাক কারখানা পরিদর্শনের অগ্রগতি তুলে ধরা হয়।

সম্পর্কিত:
পাতা থেকে: