১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পুষ্টি নিরাপত্তায় ডালজাতীয় ফসলের উৎপাদন বাড়াতে হবে


অর্থনৈতিক রিপোর্টার॥ দেশে ডালশস্য উৎপাদন বৃদ্ধিতে আরও বেশি নজর দেয়ার পাশাপাশি পুষ্টি নিরাপত্তায় নানাপ্রকার ডালজাতীয় ফসলের ওপর গুরুত্বারোপ করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

তিনি বলেছেন, কৃষক যেন বেশি করে এসব ফসল উৎপাদন করতে পারে সেজন্য দক্ষিণ এশীয় দেশগুলোর আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে গবেষণা কার্যক্রম চালিয়ে যেতে হবে।

সোমবার বিকেলে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সম্মেলনকক্ষে দক্ষিণ এশীয় অঞ্চলে ডালজাতীয় খাদ্যশস্য বিষয়ক ট্রাভেলিং কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও ইন্টারন্যাশনাল সেন্টার ফর এ্যাগ্রিকালচারাল রিসার্চ অব ড্রাই ল্যান্ড এরিয়া (আইসিএআরডিএ) আয়োজন করে এ কর্মশালার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী।

এ সময় মতিয়া চৌধুরী পোকামাকড় ও রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পূর্ণ, লবণাক্ততায় উপযোগী এবং স্বল্প সময়ে যেন চাষাবাদ করা যায় এমন ডালজাতীয় ফসলের নতুন প্রজাতি উদ্ভাবনে গবেষণা প্রতিষ্ঠানগুলোকে একযোগে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশের দক্ষিণ, বরেন্দ্র ও চরাঞ্চলে ডালজাতীয় ফসলের চাষাবাদ বৃদ্ধির কার্যক্রমের পদক্ষেপ নিতে হবে। উচ্চ ফলনশীল ডাল চাষের মাধ্যমে নিজেদের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানির লক্ষ্য নিয়ে বাংলাদেশ কাজ করে যাচ্ছে।

কর্মশালা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন আইসিএআরডিএ আঞ্চলিক কো-অর্ডিনেটর ড. আশুতোষ সরকার।

স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আজাদ। সবশেষে ধন্যবাদ জানান বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. রফিকুল ইসলাম ম-ল।