২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আদালতের নির্দেশ পেলেই বেগম জিয়া গ্রেফতার ॥ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী


স্টাফ রিপোর্টার ॥ আদালতের নির্দেশ পেলে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান কামাল। রবিবার বিকেলে প্রধান বিচারপতি এসকে সিনহার সঙ্গে সাক্ষাত শেষে সুপ্রীমকোর্টে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। অন্যদিকে, চলমান রাজনৈতিক সহিংসতায় জ্বালাও-পোড়াও এবং পেট্রোলবোমা নিক্ষেপের সঙ্গে জড়িতদের বিচার বিদ্যমান আইনেই করা সম্ভব বলে জানিয়েছেন আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক। রবিবার তিনিও প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাত করেন। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বিচারপতি খায়রুল হক বলেন, এগুলো ফৌজদারি অপরাধ। ফৌজদারি অপরাধের বিচার যেভাবে হয় সেভাবেই হবে। নতুনত্ব কিছু নেই। বিদ্যমান আইনেই বিচার সম্ভব। এ সময় কমিশনের অপর দুই সদস্য বিচারপতি এটিএম ফজলে কবীর ও ড. এম শাহ আলম উপস্থিত ছিলেন। চলমান নাশকতার বিচারে বিদ্যমান সন্ত্রাসবিরোধী আইন পর্যাপ্ত কি-না, এমন প্রশ্নের জবাবে বিচারপতি এবিএম খায়রুল হক বলেন, বিদ্যমান আইনের প্রয়োগ সবচেয়ে বেশি দরকার। আইন করা অনেক কঠিন। নতুন আইন হলে তা ট্রায়ালে গেলে কি হবে সেটা জানা নেই।

প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতের বিষয়ে তিনি বলেন, আইন কমিশনের সদস্যরা প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাত করেছি। মামলা জটসহ বিচার বিভাগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। প্রধান বিচারপতি পারস্পরিক সহযোগিতার বিষয়টি আইন কমিশনকে নিশ্চিত করেছেন, যাতে দেশের সামগ্রিক উন্নতি হয়।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ॥ চলমান রাজনৈতিক সহিংসতায় হুকুমদাতা হিসেবে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে গ্রেফতারের আশঙ্কা নিয়ে গণমাধ্যমের সংবাদ প্রসঙ্গে আসাদুজ্জামান কামাল আরও বলেন, ‘আদালত যখন বলবে তখন তিনি গ্রেফতার হবেন। এখন এই প্রশ্ন আসছে না। বন্ধুকযুদ্ধ বা ক্রসফায়ার প্রসঙ্গে তিনি বলেন, বন্দুকযুদ্ধ শুধু বাংলাদেশে হয় নাকি, সারা পৃথিবীতে হচ্ছে। ফ্রান্সে চারজন মেরে ফেলেছে। আমেরিকায় হাত না তুললেই গুলি করে মেরে ফেলে। কাজেই যেখানে সন্ত্রাস দমনের প্রয়োজনীয়তা দেখা দেয় পুলিশ সেখানে এ্যাকশনে যায়, সন্ত্রাসীকে ধরতে যায়, সেখানে বন্দুকযুদ্ধ হয়। বন্দুকযুদ্ধ ক্রসফায়ার নয় বলেও দাবি করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাত প্রসঙ্গে আসাদুজ্জামান কামাল বলেন, প্রধান বিচারপতির সঙ্গে এটা সম্পূর্ণ সৌজন্য সাক্ষাত। সুপ্রীমকোর্টের নিরাপত্তা উন্নয়ন করতে বলেছেন। সরকার এ বিষয়ে পদেক্ষপ নেবে।

সম্পর্কিত:
পাতা থেকে: