২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আইসিসিতে মামলা চালাতে কমিটি গঠনের নির্দেশ আব্বাসের


ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) যেসব মামলা দায়ের করা হবে সেগুলো দেখভালের জন্য শনিবার একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। এটি পুনরায় ইসরাইলকে ক্ষেপিয়ে তুলবে বলে ধারণা করা হচ্ছে।

ফিলিস্তিন গত মাসে আনুষ্ঠানিকভাবে আইসিসিতে যোগ দেয়। এর মধ্যদিয়ে দেশটি ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের জন্য মামলা দায়েরে সমর্থ হবে। খবর এএফপির।

ফিলিস্তিনের সরকারী বার্তা সংস্থা ওয়াফা জানায়, প্রধান আলোচক সায়েব এরাকাতের নেতৃত্বে কমিটিতে রাজনৈতিক নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয় ও মানবাধিকার সংস্থার প্রতিনিধিরা অন্তর্ভুক্ত থাকবেন।

আব্বাসের উদ্ধৃতি দিয়ে সংস্থাটি আরও জানায়, ফিলিস্তিন রাষ্ট্র আইসিসির কাছে যেসব ডকুমেন্ট ও রেকর্ড উপস্থাপন করবে কমিটি সেসব চিহ্নিত ও প্রস্তুত করবে। আইসিসি কৌঁসুলি ফাতাও বেনসুদা ১৬ জানুয়ারি ফিলিস্তিনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধাপরাধ বিষয়ে প্রাথমিক তদন্ত শুরু করেছেন। গত বছরের গাজা যুদ্ধের বিষয়ও এতে অন্তর্ভুক্ত থাকছে। গত বছর জুলাই ও আগস্টের ৫০ দিনের যুদ্ধে প্রায় ২ হাজার ২শ’ ফিলিস্তিনি ও ৭৩ ইসরাইলী নিহত হয়েছে। ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কৌঁসুলি ফাতাও বেনসুদার এ উদ্যোগের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন।

সম্পর্কিত: