২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দূরপাল্লার বাস রাত ৯টার পর চালাবেন না ॥ পরামর্শ আইজিপির


স্টাফ রিপোর্টার ॥ দূরপাল্লার বাস চলাচলে সড়ক-মহাসড়কে প্রয়োজনীয় নিরাপত্তা দেয়ার আশ্বাস দিলেন মহাপুলিশ পরিদর্শক একেএম শহিদুল হক। পাশাপাশি জান ও মালের নিরাপত্তায় রাত ৯টার পর দূরপাল্লার বাস না চালাতে মালিকদের প্রতি আহ্বান জানান তিনি। এদিকে হরতাল-অবরোধে দূরপাল্লার বাস চলাচলে বদ্ধপরিকর বাস মালিকরা। তবে রাত ৯টার পর গাড়ি না চালানোর প্রস্তাবের বিষয়টি বিবেচনায় রেখেছেন পরিবহন মালিকরা।

সম্প্রতি দেশের ‘পরিবহন সেক্টরে চলমান নাশকতা রোধ’ শীর্ষক এক আলোচনা সভায় এসব বিষয় উঠে আসে। শনিবার রাতে রাজধানীর রাজারবাগ পুলিশ টেলিকম অডিটরিয়ামে পরিবহন মালিকদের সঙ্গে মহাপুলিশ পরিদর্শকের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে পুলিশের উচ্চপর্যায়ের কর্তাব্যক্তি ও পরিবহন সেক্টরের মালিকসহ শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। প্রয়োজনীয় নিরাপত্তা ও ক্ষতিপূরণ দেয়ার পরও যেসব মালিক দূরপাল্লার রুটে বাস চালাবেন না তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন পুলিশপ্রধান।

আলোচনা সভা শেষে আইজিপি শহিদুল হক সাংবাদিকদের বলেন, দূরপাল্লার মানুষের নিরাপত্তার জন্য আমরা পরিবহন মালিকদের প্রস্তাব দিয়েছিলাম রাত ৯টার পর বাস না চালানোর জন্য। কিন্তু মালিকপক্ষ তাদের জীবিকা নির্বাহের স্বার্থে বাস চালাতে চায়। নাশকতার ব্যাপারে মালিকপক্ষ ও পরিবহন শ্রমিকরা সতর্ক রয়েছেন। এমন প্রেক্ষিতে পুলিশের পক্ষ থেকে মালিকপক্ষকে নিরাপত্তা আরো জোরদারের আশ্বাস দেয়া হয়েছে।

তিনি বলেন, হরতাল-অবরোধে মালিকপক্ষ যেহেতু গাড়ি চালাতে চায়, তাই আমরা পরিবহন শ্রমিকদের আশ্বস্ত করছি তারা যেন নিরাপদে ঢাকা ও ঢাকার বাইরে পরিবহন চালনা করতে পারেন সে ব্যবস্থা করা হবে। সম্প্রতি কুমিল্লা ও গাইবান্ধায় বাসে নাশকতা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মহাপুলিশ পরিদর্শক শহিদুল হক বলেন, মানুষের জীবন বড় হলেও জীবন নির্বাহের জন্য তো রাস্তাঘাটে চলাফেরা করতে হবে। পরিবহন সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে গাড়িতে অগ্নিনির্বাপণ যন্ত্র ফায়ার এক্সটিংগুইসার রাখার জন্য। পাশাপাশি পর্যাপ্ত পানির ব্যবস্থা রাখতে বলা হয়েছে। এছাড়াও বাসের পেছনে একজন অতিরিক্ত হেলপার রাখতে পরামর্শ দেয়া হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, পরিবহন শ্রমিকদের জীবিকা নির্বাহের জন্য পরিবহন চালনা করতেই হবে। এক্ষেত্রে নিরাপত্তার জন্য আমরা প্রশাসনকে আহ্বান জানাই।