১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে টোকিও ও ওসাকায় সেমিনার


বাংলাদেশে বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে জাপানী বিনিয়োগকারীদের বিনিয়োগে আকৃষ্ট করার জন্য সেমিনারে অংশগ্রহণ এবং অর্থনৈতিক অঞ্চল/ইন্ড্রাস্ট্রিয়াল পার্ক সরেজমিনে পরিদর্শন করার জন্য গত ২২-৩১ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মোঃ আবুল কালাম আজাদের নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং অর্থ বিভাগের অতিরিক্ত সচিব এ আর এম নাজমুস সাকিবসহ ৭ জনের একটি টিম জাইকার সহযোগিতায় ভিয়েতনাম ও জাপান সফর করে।

এ সময় প্রতিনিধি দলটি ভিয়েতনামে থাং লং শিল্প পার্ক পরিদর্শন, পরিকল্পনা ও বিনিয়োগ মন্ত্রণালয়, ভিয়েতনাম এবং জাপানের বিভিন্ন সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সরকারী সংস্থা, ব্যবসায়ী প্রতিষ্ঠান ও ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় এবং টোকিও ও ওসাকায় ২টি সেমিনারে জাপানী বিনিয়োগকারীদের সাথে অংশগ্রহণ করেন। গত ২৭ জানুয়ারি, টোকিওতে জেট্রো’র প্রধান কার্যালয়ের প্রদর্শনী হলে ওহাবংঃসবহঃ ঝবসরহধৎ উবাবষড়ঢ়সবহঃ ড়ভ ঊপড়হড়সরপ তড়হব ভড়ৎ ঔধঢ়ধহবংব ঈড়সঢ়ধহরবং জাপানী কোম্পানিসমূহের জন্য অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার বিষয়ে এক বিনিয়োগ সেমিনারে অর্থনৈতিক অঞ্চল ডেভেলপার হিসেবে বিশ্ব বিখ্যাত সুমিটোমো কোম্পানিসহ ২২০ বিনিয়োগকারী অংশগ্রহণ করেন। বর্ণিত সেমিনারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মোঃ আবুল কালাম আজাদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

৩০ জানুয়ারি একই বিষয়ে ওসাকার একটি হোটেলে জাইকা ও জেট্রোর উদ্যোগে আরেকটি সেমিনার অনুষ্ঠিত হয় যেখানে শতাধিক জাপানী বিনিয়োগকারী অংশগ্রহণ করেন। উভয় সেমিনারে জাপানী বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগে উৎসাহ এবং আগ্রহ ব্যক্ত করেন। -বিজ্ঞপ্তি