২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ইইউ দূতদের সঙ্গে আওয়ামী লীগ জাপা নেতাদের বৈঠক


বিশেষ প্রতিনিধি ॥ দেশের উদ্ভূত পরিস্থিতি সমাধানের উপায় কী তা ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) কাছে জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জবাবে আওয়ামী লীগ বলেছে, আন্দোলনের নামে সারাদেশে চলমান সহিংসতা ও নাশকতা পরিহার করলে বিএনপির সঙ্গে সংলাপ হতে পারে। তবে সংলাপের আগে নিরীহ মানুষকে তারা কেন পুড়িয়ে হত্যা করল তার ব্যাখ্যা দিতে হবে।

বৃহস্পতিবার রাতে ইইউ রাষ্ট্রদূতের বাসভবনে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বর্তমান সরকার যে ‘বিদেশী অনুদান আইন’ প্রণয়ন করতে যাচ্ছে সে সম্পর্কে জানার জন্য ইইউ রাষ্ট্রদূত আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিকে আমন্ত্রণ জানান। এ সময় কমিটির সভাপতি প্রবীণ রাজনীতিক সুরঞ্জিত সেনগুপ্ত এ আইনের বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরেন এবং পরবর্তীতে তাদের সব জানানো হবে বলে জানান।

বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এ দেশের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুনসহ কানাডা, ফ্রান্স ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন। সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু ছাড়াও জাপার পক্ষে উপস্থিত ছিলেন বিরোধীদলীয় চীফ হুইপ তাজুল ইসলাম। বৈঠকে একপর্যায়ে ইইউ রাষ্ট্রদূত জানতে চান, বাংলাদেশের চলমান বিরূপ পরিস্থিতি কিভাবে সমাধান করা যাবে। এ সময় সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, গণতন্ত্র সহিংসতার কাছে জিম্মি হতে পারে না। গণতান্ত্রিক দেশে আলোচনা হতেই পারে। তবে তার আগে তাদের সন্ত্রাসের পথ পরিহার করতে হবে। আন্দোলনের নামে কেন তারা পুড়িয়ে মানুষ হত্যা করল তার ব্যাখ্যা দিতে হবে।

সম্পর্কিত:
পাতা থেকে: