২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দাপুটে জয়ে ফাইনালে আইভরিকোস্ট


স্পোর্টস রিপোর্টার ॥ সহজ জয়ে আফ্রিকান নেশন্স কাপ ফুটবলের ফাইনালে উঠেছে আইভরিকোস্ট। বুধবার রাতে আসরের প্রথম সেমিফাইনালে আইভরিকোস্ট ৩-১ গোলে হারায় ডিআর কঙ্গোকে। ১৯৯২ আসরের চ্যাম্পিয়নদের হয়ে গোলগুলো করেন ইয়াইয়া তোরে, জারভিনহো ও উইলফ্রেড ক্যানন। ৮ ফেব্রুয়ারি শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে লড়বে আফ্রিকান হাতিরা। ওই ম্যাচে তাদের প্রতিপক্ষ ঘানা ও ইকুয়েটোরিয়াল গিনির মধ্যকার দ্বিতীয় সেমির বিজয়ী দল।

কঙ্গোকে হারিয়ে নয় বছরের মধ্যে তৃতীয়বারের মতো ফাইনালে উঠেছে আইভরিকোস্ট। শুরু থেকেই কঙ্গোর ওপর চড়াও হয়ে খেলতে থাকা আইভরিকোস্ট প্রথম গোল পায় ম্যাচের ২০ মিনিটে। ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ইয়াইয়া তোরে ২০ গজ দূর থেকে দূরপাল্লার শটে গোল করেন। তবে চার মিনিট পর পেনাল্টি থেকে গোলটি শোধ করে দেন কঙ্গোর ফরোয়ার্ড ডিউমেরেচি এম্বোকানি। বিরতির আগে ৪১ মিনিটে রোমার ফরোয়ার্ড জারভিনহোর গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় হারভে রেনার্ডের দল। দৃষ্টিনন্দন হেড থেকে গোল করেন তিনি। ৬৮ মিনিটে অনেকটা একক প্রচেষ্টায় আইভরিকোস্টের হয়ে তিন নম্বর গোলটি করেন ক্যানন।

ফাইনালে যেয়ে এখন শুধুই শিরোপা স্বপ্ন আইভরিকোস্টের। দলটির কোচ হারভে রেনার্ডের আগে ২০১২ সালে জাম্বিয়াকে শিরোপা উপহার দিয়েছিলেন। সেবার তার অধীনে এই আইভরিকোস্টকে ফাইনালে হারিয়েছিল জাম্বিয়া। সফল এই কোচ এখন আফ্রিকান হাতিদের দায়িত্বে। দলকে ফাইনালে তোলার পর রেনার্ড বলেন, শুরুতে আমাদের নিয়ে অনেকেই ভাবেননি। কিন্তু আমরা যোগ্যতার প্রমাণ দিয়ে ফাইনালে এসেছি। এখন লক্ষ্য একটাই, শিরোপা। আশা করছি সেটা সম্ভব হবে।