২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সহিংসতার প্রতিবাদে শাহবাগে আজ থেকে গণজাগরণ মঞ্চের টানা অবস্থান


সহিংসতার প্রতিবাদে শাহবাগে আজ থেকে গণজাগরণ মঞ্চের টানা অবস্থান

স্টাফ রিপোর্টার ॥ রাজনৈতিক সহিংসতার প্রতিবাদ ও সকল যুদ্ধাপরাধীর সর্বোচ্চ শাস্তি ফাঁসিসহ ছয় দফা দাবিতে আজ সকাল ১০টা থেকে ফের শাহবাগে টানা অবস্থান নিচ্ছে গণজাগরণ মঞ্চ। পাঁচ ফেব্রুয়ারিকে ‘গণজাগরণ দিবস’ হিসেবে পালন করা হবে। যুদ্ধাপরাধী কাদের মোল্লার রায়কে কেন্দ্র করে ২০১৩ সালের এই দিনে গণজাগরণ মঞ্চের যাত্রা শুরু হয়েছিল।

শাহবাগে অবস্থান কর্মসূচী প্রসঙ্গে মঞ্চের মুখপাত্র ডাঃ ইমরান এইচ সরকার বলেন, দেশের সাধারণ মানুষকে পুড়িয়ে মারা, হত্যা, জ্বালাও-পোড়াও, অর্থনৈতিক ও যোগাযোগ ব্যবস্থা ধ্বংস এবং এসএসসি ও সমমানের ১৫ লক্ষ শিক্ষার্থীর শিক্ষাজীবনকে জিম্মি করে যে আন্দোলন চলছে তা জনস্বার্থবিরোধী। এ অবস্থায় আমাদের দাবি- আগামী ৭২ ঘণ্টার মধ্যে ক্ষমতাকেন্দ্রিক সহিংস রাজনীতি বন্ধ করে অবরোধ-হরতাল প্রত্যাহার। প্রায় ১৫ লক্ষ এসএসসি ও সমমনা পরীক্ষার্থীর পরীক্ষা কার্যক্রম নির্বিঘœ করতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিতে হবে। এর মধ্যে রয়েছেÑ গত ৪ জানুয়ারি থেকে আজ পর্যন্ত নাশকতার যত ঘটনা ঘটেছে তার সঙ্গে জড়িত সকলকে গ্রেফতার ও তাদের দ্রুত বিচারের আওতায় নিতে হবে এবং এ সকল ঘটনায় দায়িত্ব পালনে অবহেলাকারী কর্মকর্তা-কর্মচারীদের শাস্তির ব্যবস্থা করতে হবে। কুখ্যাত যুদ্ধাপরাধী কামারুজ্জামানের বিরুদ্ধে আপীল বিভাগে ঘোষিত রায়ের দ্রুত বাস্তবায়ন করতে হবে। জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধসহ গণজাগরণ মঞ্চ ঘোষিত ৬ দফার দ্রুত বাস্তবায়নের দাবিও জানান তিনি।

দাবি দাওয়া বাস্তবায়নে আজ থেকে সারাদেশে ‘পুড়ছে বাংলাদেশ, পুড়ছে মানবতা। ঐক্যবদ্ধ প্রতিবাদ রুখতে পারে সন্ত্রাস’-সেøাগানে গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচী পালন করবে। সারাদেশ থেকে সংগৃহীত স্বাক্ষর মুক্তিযুদ্ধের চেতনার বৈষম্যহীন-অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণই আমাদের অঙ্গিকার শিরোনামে আগামী ২৬ মার্চ রাষ্ট্রপতি ও জাতীয় সংসদের স্পীকার বরাবরে হস্তান্তর করা হবে। ‘গণজাগরণ দিবস’ উপলক্ষে বিকেল ৪টায় শাহবাগে ‘জাগরণযাত্রা’ অনুষ্ঠিত হবে। একই সময়ে বর্ষপূর্তির কর্মসূচী হিসেবে দেশব্যাপী শুধুমাত্র প্রতিবাদী ‘জাগরণযাত্রা’ কর্মসূচী পালিত হবে।

৬ ফেব্রুয়ারি শাহবাগ থেকে ‘মুক্তির অভিযাত্রা’ নিয়ে বাহদুর শাহ পার্ক পর্যন্ত যাবে গণজাগরণ মঞ্চ। শাহবাগ থেকে বিকেল ৩টায় যাত্রা শুরু করে পুরানা পল্টন, মতিঝিল, গুলিস্তান হয়ে বাহাদুর শাহ পার্ক পর্যন্ত এ যাত্রা পথে সাধারণ জনগণ ও মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠনসমূহ নিজ নিজ ব্যানার ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে মুক্তির অভিযাত্রায় যোগদান করবে।

সম্পর্কিত:
পাতা থেকে: