২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

হরতালের জন্য ফের পেছাল এসএসসি পরীক্ষা


স্টাফ রিপোর্টার ॥ বিএনপি-জামায়াত জোটের লাগাতার অবরোধের মধ্যে হরতালের কারণে আবারও পেছাল এসএসসি ও সমমানের পরীক্ষা। আজ ৪ ফেব্রুয়ারির পরীক্ষাগুলো নেয়া হবে আগামী শনিবার সকাল ১০টায়। মঙ্গলবার সচিবালয়ে এক জরুরী সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষার এই পরিবর্তিত সূচী তুলে ধরেন। এসএসসিতে আজ বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, সহজ বাংলা দ্বিতীয় পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি দ্বিতীয় পত্র, দাখিলে হাদিস শরীফ এবং কারিগরিতে ইংরেজী দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। এর আগে গত ২ ফেব্রুয়ারির থাকা ছয়টি বিষয়ের পরীক্ষাও হরতালের কারণে পিছিয়ে ৬ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত সময় নির্ধারণ করা হয়।

সংবাদ সম্মেলনে মন্ত্রী ছাড়াও শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, অতিরিক্ত সচিব এএস মাহমুদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষাঅধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি আবু বক্কর ছিদ্দিক উপস্থিত ছিলেন।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী। তবে সরকারী ছুটির দিনেই তাদের পরীক্ষা দিতে হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। পরিবর্তিত সূচীতে শুক্র, শনিবার ও রবিবার পর পর তিন দিন পরীক্ষায় বসতে হবে শিক্ষার্থীদের। বার বার সূচী পরিবর্তনের কারণে পরীক্ষার্থীরা উৎকণ্ঠায় পড়ায় মন দিতে পারছে না বলে অভিভাবকরা জানিয়েছে।

পরীক্ষার সময় অবরোধের মধ্যে হরতাল ডাকায় শিক্ষামন্ত্রী হতাশা প্রকাশ করে বলেন, ‘আমি দুঃখিত যে বিএনপি চেয়ারপার্সনের ছেলে কোকো মারা গেছেন। সবার জন্যই এটা দুঃখের ব্যাপার। আমরা সবাই মর্মাহত। প্রধানমন্ত্রীও শোক জানাতে গিয়েছিলেন। দেশে লাশ নিয়ে আসা হয়েছে। তার (কোকো) ছেলেমেয়েরা পরীক্ষা দিতে ওখানে (মালয়েশিয়া) চলে গেছে। আমি খুব খুশি হয়েছি, তারা পরীক্ষা দিক। এখানে ‘এ’ ও ‘ও’ লেভেল পরীক্ষার সুযোগও তারা করে দিয়েছিল, যদিও সবাই পরীক্ষা দিতে পারেনি। অন্যকে সুযোগ করে দেয়ার জন্য মনে যদি এই জাগরণটা আসে তবে আশা করি আমাদের ১৫ লাখ পরীক্ষার্থীর জন্যও এই চিন্তাটা আসতে পারে। এই আশায় আমরা তাদের কাছে আবেদন জানাচ্ছি।’

সম্পর্কিত:
পাতা থেকে: