২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রিক্সাওয়ালাদের মাসিক গড় আয় ১১৫১৭ টাকা


অর্থনৈতিক রিপোর্টার ॥ রিক্সাওয়ালাদের মাসিক গড় আয় ১১ হাজার ৫১৭ টাকা, দৈনিক আয় ৪৪৬ টাকা এবং মাসে গড়ে রিক্সা চালায় ২৬ দিন। ২০১১-১২ অর্থবছরে দেশের ৬টি বিভাগে এক জরিপ পরিচালনা করে এসব তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁও এ পরিসংখ্যান ভবনে এসব তথ্য প্রকাশ করা হয়। ন্যাশনাল এ্যাকাউন্টিং উইংয়ের অধীন জাতীয় হিসাব উন্নয়ন কর্মসূচীর আওতায়-রিপোর্ট অব দ্য কেস স্টাডিস অন সিলেকটেড ইকনোমিক একটিভিটিস শীর্ষক এ প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সুরাইয়া বেগম। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব সফিকুল ইসলাম, যুগ্ম সচিব আমিনুল বর চৌধুরী ও ড. কাজী মোস্তফা সারোয়ার। সভাপতিত্ব করেন বিবিএসের মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল। প্রতিবেদনটি উপস্থাপন করেন কর্মসূচী পরিচালক জিয়াউদ্দীন আহমেদ।

প্রতিবেদনে বলা হয়েছে, রিক্সা ভ্যান চালকরা মাসে ২৫ দিন ভ্যান চালায়। প্রতিদিন গড়ে আয় করে ৫০০ টাকা, মাসিক গড় আয় ১২ হাজার ৬২০ টাকা। রিক্সা ও রিক্সা ভ্যানের ক্ষেত্রে ভাড়ায় চালায় যথাক্রমে ৫৯ দশমিক ৯ এবং ২৭ দশমিক ২ শতাংশ।

চামড়া শিল্পে ক্ষতি ৪৫৯ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজনৈতিক অস্থিরতায় এ বছর চামড়া শিল্পে ক্ষতি হয়েছে ৪৫৯ কোটি টাকা। রবিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ ট্যানার্স এ্যাসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান শাহীন আহমেদ।

তিনি বলেন, ‘রাজনৈতিক অচলাবস্থার কারণে রফতানি কমেছে। আমদানিকৃত কেমিক্যাল বন্দরে আটকে আছে। ফলে উৎপাদন ব্যাহত হচ্ছে।’ এ অবস্থা অব্যাহত থাকলে নির্দিষ্ট সময়ে হাজারীবাগ থেকে চামড়া শিল্প সাভারে স্থানান্তর করা সম্ভব হবে না বলে জানান শাহীন আহমেদ। তিনি বলেন, ‘আগামী মার্চের মধ্যে ট্যানারি কারখানা স্থানান্তরের সময় বেঁধে দিয়েছে সরকার। দেশে এখন যে অবস্থা, তাতে জুনের মধ্যেও সম্ভব হবে না বলে আমরা মনে করছি।’