২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সাপ্লাই চেন নিরবচ্ছিন্ন করার দাবি বিদেশী ক্রেতাদের


অর্থনৈতিক রিপোর্টার ॥ পণ্যের সাপ্লাই চেন নিরবচ্ছিন রাখার দাবি জানিয়েছে তৈরি পোশাক শিল্পের সরবরাহ আন্তর্জাতিক ব্রান্ড ও ক্রেতা জোট সংগঠন বায়ার্স ফোরাম।

সোমবার বিকেলে রাজধানীর হোটেল ওয়েস্টিনে বায়ার্স ফোরামের সভা শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি বলেন, এ সভা মূলত ব্যবসায়ীদের সঙ্গে বায়ারদের। তারা সরকারের প্রতিনিধি হিসেবে মন্ত্রীর কাছে চলমান অবস্থা সম্পর্কে জানতে চেয়েছে। তবে, দেশের এ অবস্থা সম্পর্কে তাদেরও ধারণা আছে বলে উল্লেখ করে তিনি বলেন, বায়ার্স এ্যান্ড ব্রান্ডসের সদর দফতর সরকারের প্রতিনিধির কাছ থেকে জানতে চায়। তিনি মন্ত্রিসভার সদস্য হিসেবে তাদের আশ্বস্ত করেছেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমি তাদের আশ্বস্ত করেছি। তাদের জানিয়েছি-তারা শুধু বায়ার্স নয়, তারা শুধু ব্রান্ডস নয়; তারা আমাদের পার্টনার। তিনি বলেন, বায়ার্স এ্যান্ড ব্রান্ডস সাপ্লাই চেন অক্ষুন্ন রাখা ও যাথাযথভাবে নিরাপদে পণ্য নিয়ে যাওয়ার নিশ্চয়তা চায়।

তাদের বলেছি, পণ্য র‌্যাব-পুলিশ-নিরাপত্তা দিচ্ছে। তাদের উপস্থিতিতে ওই বৈঠকেই তিনি পুলিশের মহাপরিদর্শককে ফোন করেছেন। তিনিও নিরাপত্তার ব্যাপারে আশ্বস্ত করেছেন বলে তোফায়েল আহমেদ উল্লেখ করেন।

বাণিজ্যমন্ত্রী জানান, বায়ার্স এ্যান্ড ব্রান্ডস অভিযোগ করে অবরোধের কারণে পণ্য সরবরাহ খরচ বেড়েছে। এছাড়া আনুষঙ্গিক খরচও বাড়তে পারে বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, ইতোমধ্যে যা হয়েছে তাতে সামান্য ক্ষতি হয়েছে। তবে, যেভাবে শুরু হয়েছিল, তা স্তিমিত হয়ে পড়েছে। আশা করি, অল্প দিনের মধ্যে তা শেষ হবে।

তোফায়েল আহমেদ বলেন, এই অবস্থা চলতে পারে না। অবরোধ হয়, অবরোধের নামে নাশকতা হয়, জঙ্গী তৎপরতা হয় না।