২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মেট্রো রেলের প্রথম দরপত্র আহ্বান


স্টাফ রিপোর্টার ॥ আলোচিত মেট্রোরেল প্রকল্পের জন্য প্রথম আন্তর্জাতিক দরপত্র ডেকেছে সরকার। দরপত্রে ইঞ্জিন এবং কোচ সরবরাহ ও সংশ্লিষ্ট কাজের জন্য আগ্রহী প্রতিষ্ঠানের প্রাকযোগ্যতা যাচাইয়ে প্রস্তাব চাওয়া হয়েছে। রবিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সচিবালয়ে এক সংবাদ সম্মলনে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, মেট্রোরেল প্রকল্পের যে ৮টি দরপত্র ডাকা হবে তার মধ্যে প্যাকেজ-৮ এর আওতায় শুক্রবার এই দরপত্র চাওয়া হয়েছে। এই প্যাকেজে প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ে রোলিং স্টক এবং ডিপো ইক্যুইপমেন্ট ও ডিপো রোলিং স্টক সংগ্রহ করা হবে। এ ছাড়া যাত্রীবিরতিতে ট্রেন রাখার স্থান, মেট্রোরেল প্ল্যান্ট, ওয়ার্কশপ, অপারেশন কন্ট্রোল সেন্টার, ইলেকট্রিক্যাল ভবন, ওয়াশিং প্ল্যান্ট, ট্রেনিং সেন্টারসহ অন্যান্য স্থাপনা নির্মাণ করা হবে। ২০১৫ সালের মধ্যে আটটি প্যাকেজের দরপত্র ডাকার কাজ শেষ হবে। এছাড়া প্যাকেজ-৭ এর প্রাকযোগ্যতা যাচাই এবং প্যাকেজ-১ এর আন্তর্জাতিক দরপত্র আগামী মাসে আহ্বান করা হবে। মন্ত্রী বলেন, ২০ কিলোমিটার ভায়াডাক্ট ও ১৬টি স্টেশন নির্মাণে প্যাকেজ-৩, ৪, ৫ ও ৬ এর প্রাকযোগ্যতা যাচাইয়ের দরপত্র মে মাসে দেয়া হবে। আগামী অক্টোবরে ২ নম্বর প্যাকেজের আওতায় ডিপো এলাকার ভবন ও নির্মাণকাজের দরপত্র আহ্বান করা হবে।

উল্লেখ্য, ২০১২ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) মেট্রোরেল প্রকল্প অনুমোদন পায়। আর গত ২৬ জানুয়ারি জাতীয় সংসদে পাস হয় মেট্রোরেল আইন।