২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বিএনপি ‘স্টুপিড’ কর্মসূচী দিচ্ছে ॥ অর্থমন্ত্রী


অর্থনৈতিক রিপোর্টার ॥ বিএনপিকে সহিংসতার পথ থেকে বের করে নিয়ে আসার জন্য দলটির অন্য নেতাদের খালেদা জিয়াকে চাপ দেয়া উচিত বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, দেশের উন্নয়নের পথে বিএনপি ধ্বংসাত্মক কার্যকলাপ চালাচ্ছে। আমি তো এ জন্যই বলি, খালেদা জিয়া দেশের শত্রু। এই দলটির নেতৃত্বে দেশে এখন ‘স্টুপিড’ কার্যকলাপ চলছে।

রবিবার সচিবালয়ে হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, খালেদা জিয়া দেশের একমাত্র নেত্রী নন। বর্তমান পরিস্থিতি থেকে বের হয়ে আসার জন্য বিএনপির অন্য নেতারা তাঁকে চাপ দিতে পারেন। এ ব্যাপারে বিএনপির অন্য নেতারা যাতে এগিয়ে আসেন, সে জন্য তাঁদের প্রতিও আহ্বান জানান তিনি। চলমান অবরোধ থেকে বের হয়ে আসার উপায় কি সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমি এখনও বিশ্বাস করি সমাধান সম্ভব। তবে সংলাপ কিংবা আলোচনার প্রক্রিয়ার সঙ্গে আমি যুক্ত নই।

দেশের বর্তমান পরিস্থিতিতে বাজেটের ওপর কী প্রভাব পড়তে পারে জানতে চাইলে মুহিত বলেন, দেশের আর্থিক খাত কীভাবে এগোবে, মানুষের কাজকর্ম না থাকলে? শুধু বাজেট নয়, সবকিছুর ওপর হরতাল-অবরোধের প্রভাব পড়ছে। মানুষের কাজকর্ম বন্ধ। দেশের উন্নতি হবে কীভাবে? এটা দেশের সম্ভাবনাকে ধ্বংস করে দিচ্ছে।

এক সপ্তাহের মধ্যে সমস্যার সমাধান হয়ে যাবে বলে গত মাসে মন্তব্য করেছিলেন আবুল মাল আবদুল মুহিত। সে সময় অনেক আগেই পেরিয়ে গেছে। এ বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এটা ছিল আমার প্রত্যাশা। বিএনপি একটি সেনসিবল রাজনৈতিক দল, দেশের ক্ষতির কথা ভেবে তাদের সেনসিবল কর্মসূচী দেয়া উচিত। কিন্তু তারা স্টুপিড কর্মসূচী দিচ্ছে। একমাত্র স্টুপিড ছাড়া কারও পক্ষে দেশে ধ্বংসাত্মক কার্যক্রম চালানো সম্ভব না। চলমান এ পরিস্থিতির কারণে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা কমানো হবে কিনা প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজেট ও জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা সংশোধন করা হতে পারে। তিনি জানান, আগামী দু’একদিনের মধ্যে জাতীয় সংসদে চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের বাজেট বাস্তবায়ন সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করা হবে। এরপর অর্থবছরের সার্বিক বিষয়টি পর্যালোচনার কাজ শুরু করা হবে।

সম্পর্কিত:
পাতা থেকে: