১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন আজ শুরু


স্টাফ রিপোর্টার ॥ আজ থেকে বাংলা একাডেমিতে শুরু হচ্ছে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০১৫। বিকেলে গ্রন্থমেলা মঞ্চে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিষ্ঠার ৬০ বছর পূর্তি উপলক্ষে এ সম্মেলনের আয়োজন করছে বাংলা একাডেমি। সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ভারত, ফ্রান্স, জার্মানি, সুইডেন, বেলজিয়াম, ডেনমার্ক, মালয়েশিয়া, ইকুয়েডরসহ বিশ্বের বিভিন্ন দেশ ও ভাষার প্রায় ৫০ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কবি, কথাসাহিত্যিক, নাট্যকার ও সাহিত্য-সমালোচক অংশ নেবেন।

সূত্র জানায়, বিকেলে অমর একুশে গ্রন্থমেলা মঞ্চে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় মঞ্চে থাকবেন জার্মানির সাহিত্যিক হান্স হার্ডার, ফরাসি লেখক ফ্রাঁস ভট্টাচার্য, বেলজিয়ামের সাহিত্যিক ফাদার দ্যতিয়েন এবং ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য গবেষক ও ভাষাবিদ ড. পবিত্র সরকার।

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের দ্বিতীয় দিন আগামীকাল সোমবার সকালের অধিবেশনে সৈয়দ শামসুল হক সাহিত্য সম্মেলনের ‘ধারণাপত্র’ উপস্থাপন করবেন। এছাড়া সৃষ্টিশীল সাহিত্যের তিনটি বিষয়ে তিন দিনব্যাপী আলোচনা হবে। প্রতিদিন থাকবে দুটি করে অধিবেশন। সকাল দশটা থেকে একটা পর্যন্ত চলবে প্রথম অধিবেশন। বিকেল আড়াইটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত চলবে দ্বিতীয় অধিবেশন। প্রতিটি অধিবেশনই হবে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে। দ্বিতীয় দিন কথাসাহিত্য বিষয়ক অধিবেশনে প্রবন্ধ পাঠ করবেন সৈয়দ মনজুরুল ইসলাম। মঙ্গলবার তৃতীয় দিন কবিতা বিষয়ক অধিবেশনে প্রবন্ধ পাঠ করবেন কবি মুহম্মদ নূরুল হুদা। চতুর্থ দিন বুধবার নাটক বিষয়ক অধিবেশনে প্রবন্ধ পাঠ করবেন রামেন্দু মজুমদার।