২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজ বিচারপতি আবু সাঈদ চৌধুরীর জন্মবার্ষিকী


আজ বিচারপতি আবু সাঈদ চৌধুরীর জন্মবার্ষিকী

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক রাষ্ট্রপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, তদানীন্তন হাইকোর্টের সাবেক বিচারপতি এবং সাবেক এ্যাডভোকেট জেনারেল মরহুম আবু সাঈদ চৌধুরীর ৯৩তম জন্মবার্ষিকী আজ শনিবার। এ উপলক্ষে বিচারপতি আবু সাঈদ চৌধুরী জাতীয় স্মৃতি সংসদের পক্ষ থেকে শীঘ্রই মেধাবী ছাত্রছাত্রীদের মাঝে এককালীন বৃত্তি ও প্রতীকী সনদপত্র বিতরণ করা হবে।

বিচারপতি চৌধুরী একাত্তরের ১৫ মার্চ পাক হানাদার বাহিনীর গুলিবর্ষণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দু’জন ছাত্র নিহত হওয়ার প্রতিবাদে তাৎক্ষণিকভাবে উপাচার্যের পদ থেকে পদত্যাগ করেন। পরবর্তীতে মুজিবনগরে গঠিত প্রবাসী বাংলাদেশ সরকারের বিশেষ প্রতিনিধি হিসেবে মুক্তি সংগ্রামের সপক্ষে বিশ্ব জনমত সংগঠনে বিশেষ ভূমিকা রাখেন। ১৯৮৫ সালে তিনি সর্বসম্মতিক্রমে জাতিসংঘ মানবাধিকার কমিশনের সভাপতি নির্বাচিত হন। ছাত্রজীবনে বিচারপতি চৌধুরী নিখিল বাংলা মুসলিম ছাত্রলীগ এবং কলকাতা প্রেসিডেন্সী কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৪৬-এ তিনি নিখিল ভারত মুসলিম ছাত্র ফেডারেশন ব্রিটেন শাখার সভাপতি নির্বাচিত হন। আশির দশকে দেশে স্বৈরাচারবিরোধী আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বিচারপতি আবু সাঈদ চৌধুরী টাঙ্গাইলে বিভিন্ন এলাকায় বেশক’টি ধর্মীয় ও শিক্ষামূলক প্রতিষ্ঠানে তাঁর প্রচুর সম্পত্তি দান করেছেন।

তিনি প্রবাসে মুক্তিযুদ্ধের দিনগুলি, মানবাধিকার মুসলিম ফ্যামিলি ল’ ইন দ্য ইংলিশ কোর্টস এবং হিউম্যান রাইটস ইন দ্য টুয়েন্টিথ সেঞ্চুরি নামে ৪টি গ্রন্থ রচনা করেন। বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয় তাঁকে ‘দেশীকোত্তম’ উপাধি এবং কলকাতা বিশ্ববিদ্যালয় সম্মানসূচক ডক্টর অব ল ডিগ্রীতে ভূষিত করে। তিনি ১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারে অবস্থিত ফ্যাঙ্কলিন পিয়ার্স ল সেন্টারে ভিজিটিং প্রফেসরের দায়িত্ব পালন করেন। -বিজ্ঞপ্তি