২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

উত্তর কোরীয় নেতা কিম জং-উন মে মাসে রাশিয়া যাচ্ছেন


উত্তর কোরিয়ার নেতা কিম জং উন আগামী মে মাসে রাশিয়া সফরের মধ্য দিয়ে বিশ্ব সফরের প্রাথমিক ও পরীক্ষামূলক পদক্ষেপ গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন। তিন বছর আগে ক্ষমতাসীন হওয়ার পর এটি বিদেশে তার প্রথম সফর। কিম হয়তো সে রকম শারীরিক গঠনের অধিকারী নন কিংবা তিনি লাজুক হাবভাবের একজন নবাগত, তা সত্ত্বেও মস্কো হবে তার কূটনৈতিক ‘আত্মপ্রকাশে’র স্থান। সেখানে বিশেষ করে চীনের শি জিন পিংসহ অন্যান্য বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে তার আচরণ খুঁটিয়ে দেখা হবে। খবর এএফপির।

ক্রেমলিন বুধবার নিশ্চিত করে বলেছে যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েট ইউনিয়নের বিজয়ের ৭০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্য বিশ্ব নেতাদের মধ্যে কিম উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে কিমের উপস্থিতি কিছু কৌতূহলোদ্দীপক সাক্ষাত ও সম্ভাষণ বিনিময়ের জন্ম দিতে পারে। শি ছাড়াও অনুষ্ঠানে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট পার্ক গিউন হিকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে তাদের সফর এক বা অন্য পক্ষ দ্বারা সমর্থিত হয়নি।

ইউক্রেনকে নিয়ে রাশিয়ার সঙ্গে বর্তমান উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে ওবামার উপস্থিত না থাকার সম্ভাবনা রয়েছে। পার্কের দফতর জানিয়েছে, তাঁর নির্ধারিত সফরের সঙ্গে সংঘর্ষ না হলে তিনি আমন্ত্রণ গ্রহণের বিষয় বিবেচনা করে দেখবেন। এই তরুণ নেতা পিয়ং ইয়ং-এ বেশ কিছু পদস্থ চীনা কর্মকর্তাকে স্বাগত জানিয়েছেন। তবে, গত ৩ বছরে তিনি সবচেয়ে বিখ্যাত যে বিদেশীর সঙ্গে সাক্ষাত করেছেন। তিনি হলেন এনবিএর সাবেক বাস্কেটবল তারকা ডেনিস রডম্যান। ভøাদিমির পুতিনের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা কিমের প্রথম শীর্ষ বৈঠক হতে যাচ্ছে। এর আগে ২০১৩তে পিয়ং ইয়ং সফরকারী মঙ্গোলিয়ার প্রেসিডেন্টকে উপেক্ষা করে তিনি প্রটোকল লঙ্ঘনের লক্ষণীয় নজির স্থাপন করেন।