১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ফের বাংলাদেশে অনুর্ধ-১৯ বিশ্বকাপ ক্রিকেট


স্পোর্টস রিপোর্টার ॥ ২০০৪ সালে একবার অনুর্ধ-১৯ ক্রিকেট বিশ্বকাপ হয়েছিল বাংলাদেশে। আবারও বাংলাদেশে হবে যুবাদের বিশ্বকাপ। দেশের মাটিতে ২০১৬ সালের ২২ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত হবে অনুর্ধ-১৯ ক্রিকেট বিশ্বকাপ। নতুন বছরে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) প্রথম সভার প্রথম দিনে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সেই সভার সিদ্ধান্তগুলো সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েও দেয়া হয়েছে। ২০১৬ সালে অনুর্ধ-১৯ ক্রিকেট বিশ্বকাপ হওয়ার সঙ্গে ২০১৮ সালের বিশ্বকাপের বাছাইপর্বও হবে বাংলাদেশে। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ হবে ইংল্যান্ডে। এ বিশ্বকাপে সরাসরি ৮ দল অংশ নিতে পারবে। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১২ দলের মধ্যে যে আটদল র‌্যাঙ্কিংয়ে উপরে থাকবে তারাই সরাসরি বিশ্বকাপে খেলতে পারবে। বাকি চার দল খেলবে বাছাইপর্বে। আফগানিস্তান ও আয়ারল্যান্ডও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে থাকায় দল হয়ে গেছে ১২টি। বাছাইপর্ব হবে বাংলাদেশে। বাছাইপর্বে ফাইনালে খেলা দুটি দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত আইসিসির ইভেন্টগুলো নিয়ে সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী ২০১৬ সালে টি২০ বিশ্বকাপ হবে ভারতে। ১১ মার্চ থেকে ৩ এপ্রিল এ টুর্নামেন্ট চলবে। এ টুর্নামেন্টের জন্য চলতি বছর ৬-২৬ জুলাই আয়ারল্যান্ড-স্কটল্যান্ডে হবে বাছাইপর্ব। এ বাছাইপর্বে সদস্য দলগুলো অংশ নেবে। এরপর ঠিক ২০১৪ সালে বাংলাদেশে হওয়া টি২০ বিশ্বকাপের নিয়ম অনুযায়ীই হবে বিশ্বকাপ। প্রথম পর্বে বাংলাদেশকেও খেলতে হবে। সেরা আটে সুযোগ পাবে পর্বের সেরা দুটি দল। শুরু হয়ে যাবে মূল পর্ব।

২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ইংল্যান্ডে। ১ থেকে ১৯ জুন হবে খেলা। ২০১৭ সালেই ৪ থেকে ২৭ আগস্ট উইমেন্স টি২০ বিশ্বকাপ হবে ইংল্যান্ডে। ২০১৯ সালের বিশ্বকাপও হবে ইংল্যান্ডে।

আবারও বাংলাদেশে বসতে যাচ্ছে বিশ্বকাপের আসর। ২০০৪ সালে অনুর্ধ-১৯ বিশ্বকাপ, মিনি বিশ্বকাপ (বর্তমান নাম-আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি), ওয়ানডে বিশ্বকাপ ও টি২০ বিশ্বকাপ হয়েছে বাংলাদেশে। ২০০৪ সালে অনুর্ধ-১৯ বিশ্বকাপে প্লেট কাপ ফাইনালে খেলে জিতেও বাংলাদেশ। অস্ট্রেলিয়ার মতো প্রতিপক্ষকে হারিয়ে দেয়।