১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

পশ্চিমবঙ্গে ১০০ আদিবাসী ও মুসলিমকে ধর্মান্তরকরণ


মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সতর্কবাণীর রেশ মেলানোর আগেই ভারতের পশ্চিমবঙ্গে বুধবার কিছু আদিবাসী খ্রীস্টান ও মুসলিমকে ধর্মান্তরকরণের অভিযোগ উঠেছে বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) বিরুদ্ধে।

বীরভূমের রামপুরহাট শহর থেকে সাত কিলোমিটার দূরে বনহাট পঞ্চায়েতের খড়মাডাঙ্গা গ্রামে আনুষ্ঠানিকভাবে ১০০ জন আদিবাসী ও মুসলিমকে ‘শুদ্ধিকরণ’ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভিএইচপির সহসভাপতি যুগল কিশোর। আদিবাসী ও মুসলিমরা সেখানে বাংলায় লেখা একটি ফর্মে সই বা টিপসই দিয়ে ঘোষণা করেছেন, কোন রকম প্রলোভনের ফাদে পা দিয়ে বা চাপে পড়ে নয়, স্বেচ্ছায় হিন্দুধর্ম গ্রহণ করছেন। এ জন্য তারা ভিএইচপির কাছে আবেদনও করেছিলেন। এক আদিবাসী বাণী মুর্মু বলেন, আমরা বছরপাঁচেক আগে নিজে থেকেই খ্রীস্টান ধর্ম গ্রহণ করেছিলাম। এদিন আবার নিজের ধর্মে ফিরে এলাম। আদিবাসীদের নিজেদের ধর্মে ফিরে আসাকে ধর্মান্তরকরণ বলত ভিএইচপি। কিন্তু এই নিয়ে বিতর্কের সৃষ্টি হওয়ায় নতুন নামকরণ করেছে তারা। শুদ্ধিকরণ নাম দিয়ে তাদের ধর্মান্তরকরণ করা হলো। আজকাল ও আনন্দবাজার।

ওবামাকে শিরুদের হুমকি

খোদ হোয়াইট হাউসে ঢুকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে গলা কেটে খুনের হুমকি দিল জঙ্গী সংগঠন আইএস। জঙ্গীদের পক্ষ থেকে প্রকাশ করা নতুন একটি ভিডিওতে যুক্তরাষ্ট্রকে একটি মুসলিম প্রদেশ বানানোরও হুমকি দেয়া হয়েছে। খবর ফক্স নিউজের।

ভিডিওতে বন্দী এক কুর্দি সেনার গায়ের ওপর দাঁড়িয়ে এক জিহাদিকে এ ধরনের হুমকি দিতে দেখা গেছে। ভিডিওতে ওই জঙ্গী বলেন, ইসলামের বিরোধিতা করলে পরিণতি এমনই হবে।