১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ব্লাটারকে চ্যালেঞ্জ ফিগোর


স্পোর্টস রিপোর্টার ॥ আগামী মে মাসে অনুষ্ঠিত হবে ফিফা সভাপতি নির্বাচন। আর সেই নির্বাচনের সভাপতি পদে সেফ ব্লাটারের বিপক্ষে লড়াইয়ে নামবেন পর্তুগালের জীবন্ত কিংবদন্তি ফুটবলার লুইস ফিগো। বুধবার এক সাক্ষাতকারে এই কথা জানান তিনি। এর ফলে প্রথম কোন তারকা ফুটবলার ফিফার নির্বাচনে প্রার্থিতা করার ঘোষণা দিলেন রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলার লুইস ফিগো। নির্বাচনে অংশগ্রহণের কারণটাও জানান তিনি। এ বিষয়ে ফিগো বলেন, ‘ফুটবলের প্রতি আমি সবসময়ই সচেতন। কিন্তু বর্তমানে ফিফার ভাবমূর্তি খুবই নাজেহাল; শুধু বর্তমানে কেন? অতীতেও ফিফার ভাবমূর্তি কখনও ভাল ছিল না। যা আমি কখনই পছন্দ করিনি। আপনি যদি ইন্টারনেটে ফিফা লিখে খোঁজ করেন তাহলে প্রথম শব্দটাই দেখবে কলঙ্ক ... অবশ্যই ইতিবাচক নয়। আর সর্বপ্রথম এটাই আমাদের পরিবর্তন করতে হবে। চেষ্টা করতে হবে ফিফার ভাবমূর্তিকে উন্নত করতে। ফুটবল অবশ্যই এর চেয়ে আরও ভাল কিছুর যোগ্য।’ সোমবার সেফ ব্লাটারের বিপক্ষে অবস্থান নেয়ার ঘোষণা দেন হল্যান্ডের ফুটবল প্রধান মাইকেল ভ্যান প্রাগ। গত বছর পঞ্চমবারের মতো চার বছর মেয়াদী এই পদের প্রার্থী না হওয়ার জন্য ৭৮ বছর বয়সী ব্লাটারকে অনুরোধ জানিয়েছিলেন প্রাগ। ২০১৪ সালের জুন মাসে ব্রাজিলে অনুষ্ঠিত ফিফা কংগ্রেস তিনি ব্লাটারকে বলেছিলেন, ‘আমি আপনাকে অনেক পছন্দ করি। তবে এখানে কোন কিছুই ব্যক্তিগতভাবে নেয়া যাবে না। দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ায় বর্তমানে ফিফার ভাবমূর্তি দারুণভাবে ক্ষুণœœ হচ্ছে। ফিফার সভাপতি হিসেবে এর দায় আপনাকেই নিতে হবে। তাই আপনি ফের প্রার্থী হবেন না।’

এছাড়াও ফিফার নির্বাচনে ব্লাটারের পরিবর্তে জোরালো প্রার্থীদের তালিকায় রয়েছেন ফ্রান্সের সাবেক তারকা ডেভিড জিনোলা ও এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) বর্তমান সহ-সভাপতি প্রিন্স আলি বিন আল হুসাইন।

২০২২ সালে কাতার বিশ্বকাপ শীতকালেই হওয়া উচিত বলে মনে করেন বিশ্বফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফার সাধারণ সম্পাদক জেরোমি ভালকে। বুধবার এক সাক্ষাতকারে এই কথা বলেন তিনি। আর তা নির্বাহী কমিটির অন্য সদস্যেরও বিষয়টি নিশ্চিত করা উচিত বলে জানিয়েছেন ভালকে। এ বিষয়ে তার অভিমত হলো, ‘কাতার বিশ্বকাপ শীতকালেই হওয়া উচিত। আর এ বিষয়টি নির্বাহী কমিটির অন্য সদস্যদেরও উচিত নিশ্চিত করে বলা। ২০২২ সালের কোন অংশে শুরু হবে টুর্নামেন্ট? শুরুতে নাকি শেষের দিকে। এ বিষয়ে ইতোমধ্যেই একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এর চূড়ান্ত আলোচনার জন্য কয়েক সপ্তাহের মধ্যেই দোহাই একটি সভা অনুষ্ঠিত হবে। এরপর মার্চে ফিফার নির্বাহী কমিটি সেই বিশ্বকাপের সময়সূচী নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।’ সাধারণত জুন-জুলাইয়েই বিশ্বকাপের আসর বসে। কিন্তু কাতারে এই সময়ে প্রচ- গরম থাকে। যে কারণেই বিতর্কের জন্ম। গরমের সময় কাতারের তাপমাত্রা থাকে প্রায় ৪০ ডিগ্রী সেলসিয়াসের মতো। যা খেলোয়াড় এবং ভক্ত-অনুরাগীদের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়াবে। তাই গ্রীষ্মের পরিবর্তে শীতকালে আয়োজন করার কথা বলা হচ্ছে কাতার বিশ্বকাপ।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: