১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শিল্পকলায় পোশাক শ্রমিকদের জীবনাশ্রয়ী নৃত্যনাট্য মঞ্চস্থ


স্টাফ রিপোর্টার ॥ মঞ্চের পেছনে ভিডিওচিত্রে দৃশ্যমান দ্রুতগতিতে চলমান সুইং মেশিনের তৎপরতা। আর সামনে সেলাই মেশিনের সূচের তুমুলগতির সঙ্গে সমানতালে চলছে ১২ শিল্পীর নৃত্য। সেই নাচের মুদ্রা ও অভিব্যক্তিতে উপস্থাপিত হচ্ছে প্রোশাকশ্রমিকদের জীবনের গল্প। কত্থক নৃত্য আঙ্গিকে সাজানো প্রযোজনাটিতে ধাপে ধাপে উঠে আসে বস্ত্রশ্রমিকদের শোষিত জীবন বাস্তবতা। সাধনার সহায়তায় জার্মানি ও বালাদেশের যৌথ প্রযোজিত এই নৃত্যনাট্যের শিরোনাম মেড ইন বাংলাদেশ। প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন জার্মান নির্দেশক হেলেনা ওয়াল্ডম্যান। নৃত্য বিন্যাসে সহায়তা করেছেন কলকাতার নৃত্যশিল্পী বিক্রম আইয়েঙ্গর। পৃথিবীর কয়েকটি দেশ ঘুরে সোমবার প্রযোজনাটি মঞ্চস্থ হলো রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে। এদিন দুপুর ও সন্ধ্যায় অনুষ্ঠিত হয় দুটি প্রদর্শনী। গত বছর নৃত্যনাট্যটির প্রথম প্রদর্শনী হয় জার্মানির লুড্উইগ্সহাফেন শহরে। এরপর দর্শক মাতানো পরিবেশনাটি উপস্থাপিত হয় লুক্সেমবার্গ ও সুইজারল্যান্ডের ১১টি শহরে। ঢাকার আগে সর্বশেষ সফলভাবে মঞ্চস্থ হয়েছে ভারতের চারটি শহরে।

প্রধান অতিথি হিসেবে সান্ধ্যকালীন প্রদর্শনীটি উপভোগ করেন স্পীকার শিরীন শারমিন চৌধুরী। সম্মানিত অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং জার্মান দূতাবাসের চার্জ দ্য এ্যাফেয়ার্স ড. ফারডিনান্দ ফন ভেইহে। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব রণজিৎ কুমার বিশ্বাস। প্রযোজনায় কথক নৃত্যশৈলীর অবিশ্রান্ত পদসঞ্চালনের মাধ্যমে পোশাকশিল্পের নিষ্করুণ একঘেয়েমিকে ফুটিয়ে তোলা হয়েছে। বারোজন বাংলাদেশী নৃত্যশিল্পীর অতি নিপুণ ও দক্ষ নৃত্য পরিবেশনার সঙ্গে ব্যবহৃত হয়েছে আন্না সৌপের চলচ্চিত্র এবং সৃজনশীল সাউন্ড ট্র্যাক। তাই নান্দনিকতার সঙ্গে শ্রমশিল্পের বাস্তবতার সংযোগ আশ্রয়ী প্রযোজনাটি দেখে মুগ্ধতার সঙ্গে ভাবনাতাড়িত করেছে দর্শকদের। শুধু বিনোদন নয়, এতে রয়েছে মৌলিক চিন্তার খোরাক।

প্রযোজনাটি প্রসঙ্গে নির্দেশকের ভাষ্য, তৈরি পোশাক কারখানার কুখ্যাত শ্রমালয় এবং তথাকথিত বৈধ নৃত্য স্টুডিওর তুলনা ও পরীক্ষণ করে দুটির মধ্যে বহু মিল পাওয়া যায়। নৃত্যশিল্পী এবং পোশাকশিল্পের শ্রমিক উভয়ই স্বাস্থ্যের সম্ভাব্য বিপদ সত্ত্বেও স্বল্প মজুরির বিনিময়ে তাদের শ্রম বিক্রি করেন। পরিবেশনাটি বিদ্রƒপাত্মক হলেও দুই শিল্পেরই রয়েছে আবেদন ও বিশেষ তাৎপর্য।

মেড ইন বাংলাদেশ নৃত্যনাট্যে অংশগ্রহণকারী শিল্পীরা হলেনÑ মুনমুন আহমেদ, শোমা শারমীন, শাম্মি আক্তার, শারীণ ফেরদৌস, মাসুম হোসেন, ঊমী আইরিন, মেলা লামিয়া, তৃণা মেহনাজ, হানিফ মোহম্মদ, টুমটুমি নুজাবা, বিশ্বজিৎ সরকার ও লাবণ্য সুলতানা।

ছবি মেলায় লেকচার ও আর্টিস্ট টক ॥ রাজধানীর ১১টি ভেন্যুতে চলছে এশিয়ার সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব ছবি মেলা। দুই সপ্তাহব্যাপী উৎসবের চতুর্থ দিন ছিল সোমবার। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় সকাল সাড়ে ১০টায় এডওয়ার্ড কার্টিসের ওপর শামুন জামিরের লেকচার এবং বেলা সোয়া ১১টায় শিয়োভান রিওরদানের ‘সারভেইল্যান্স’ শীর্ষক লেকচারের মাধ্যমে শুরু হয় দিবসের কর্মসূচী। আর বিকেলে ধানম-ি থেকে কারওয়ান বাজারে রিকশায় ভ্রমণ করে ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে হয় গ্যালারি ভিজিট, যেখানে চলছে জার্মান আলোকচিত্রী আন্দ্রে ডিফেনবাখের ‘ওডেসায় এইচআইভি/এইডস’ ও সিঙ্গাপুরের আলোকচিত্রী শন লির ‘দুইজন’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী।

চতুর্থ দিনের বিকেলে শুরু হয় গ্যাটে ইনসিটটিউটে। সন্ধ্যা ৬টায় সেখানে টিউন ভন ডার হেইডেন বুক মেকিংয়ের ওপর লেকচার দেন। টিউন ভন ডার হেইডেন একজন গ্রাফিক ডিজাইনার এবং আমস্টার্ডামের পুরস্কারপ্রাপ্ত গ্রাফিক ডিজাইন এজেন্সি হেইডেন কারওয়েইর প্রতিষ্ঠাতা। দশ বছরের বেশি সময় ধরে হেইডেন কারওয়েই ওয়ার্ল্ড প্রেস ফটোর ইয়ারবুক এবং প্রদর্শনীগুলো ডিজাইন করে আসছেন। সন্ধ্যা ৭টায় একই ভেন্যুতে আর্টিস্ট টকে অংশগ্রহণ করেন অস্ট্রেলিয়ান আলোকচিত্রী ফিলিপ ব্লেনকিনসপ। ছবি মেলা ৮ উপলক্ষে পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটে চলছে ‘নশ্বর এবং স্মৃতিচিহ্ন’ শিরোনামে ফিলিপ ব্লেনকিনসপের আলোকচিত্র প্রদর্শনী।

দুই সপ্তাহব্যাপী ছবি মেলা ৮-এ থাকছে ৩৩টি প্রদর্শনী, ১২টি কর্মশালা, পোর্টফলিও রিভিউ এবং বেশ কয়েকটি আর্টিস্ট টক, লেকচার ও প্রেজেন্টেশন।

সম্পর্কিত:
পাতা থেকে: