১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সূচকের নতুন রেকর্ড করেছে সেনসেক্স


অর্থনৈতিক রিপোর্টার ॥ সূচকের নতুন রেকর্ড গড়েছে বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই)। এক সপ্তাহে প্রধান মূল্য সূচক সেনসেক্স এক হাজার ৯০০ পয়েন্টে বেড়েছে। আর এর মধ্য দিয়ে সূচকটি গত ৫ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।

শনিবার সেনসেক্স ২৭৩ পয়েন্ট বেড়ে ২৯ হাজার ২৭৮ পয়েন্টে গিয়ে শেষ হয়। গত সাত কার্যদিবসে এই সূচক বেড়েছে এক হাজার ৯৩২ পয়েন্ট। একই সময়ে অপর মূল্যসূচক নিফটি ৫৫৮ পয়েন্ট বেড়েছে। গত শুক্রবার এই সূচকের অবস্থান ছিল ৮ হাজার ৮৩৬ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টদের মতে, দুটি কারণে ভারতের বাজার এতোটা চাঙ্গা। গত বৃহস্পতিবার ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট মারিও দ্রাঘি অর্থনৈতিক প্রণোদনা হিসেবে কোয়ান্টিটিভ ইজিং (কিউই) কর্মসূচী ঘোষণা করে। এতে প্রত্যাশার চেয়েও সুবিধা রাখা হয়। অন্যদিকে গত সপ্তাহে হঠাৎ করেই রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) সুদের হার কমায়। এ দুটো সম্মিলিত প্রভাবে মুম্বাই স্টক এক্সচেঞ্জের মূল্য সূচকের বড় উস্ফলন হয়।

২০০৯ সালে কংগ্রেস সরকার ক্ষমতায় ফিরে আসার পর সেনসেক্সের বড় ধরনের উত্থান হয়েছিল। ওই সময় মাত্র ৩ কার্যদিবসে ( মে, ১৫- মে, ১৯) এই সূচক বেড়েছিল ২ হাজার ৪২৯ পয়েন্ট। আর ২০১৩ সালে মাত্র ৫ কার্যদিবসে (সেপ্টেম্বর,৪-সেপ্টেম্বর, ১১) এই সূচকের উত্থান হয়েছিল এক হাজার ৭৬২ পয়েন্ট। বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৫ হাজার ২২৫ কোটির রূপির শেয়ার কেনার কারণেই আলোচ্য বছরে এই মূল্য সূচকের উত্থান হয়েছিল।

বিদায়ী সপ্তাহে বোম্বে স্টক এক্সচেঞ্জের মাঝারি মূলধনসম্পন্ন কোম্পানির ইনডেক্স ২ শতাংশ বেড়েছে। আর এই সময়ে ছোট মূলধনসম্পন্ন কোম্পানির ইনডেক্স দেড় শতাংশ বেড়েছে। গত ৬ কার্যদিবসে বিদেশি বিনিয়োগকারীরা ৭ হাজার ২০৬ কোটির ওপির ট্রেড করেছে।

আলোচ্য সপ্তাহে ভারতের পুঁজিবাজারে রিয়েল এস্টেট এবং ব্যাংকিং সেক্টরের সূচক সবচেয়ে ভালো অবস্থানে ছিল। এই সময়ে রিয়েল এস্টেট সেক্টর ১২ শতাংশ এবং ব্যাংকিং সেক্টরের সূচক ৮ শতাংশ বেড়েছে। আর ক্যাপিটাল গুডস ইনডেক্স ৯ শতাংশ বেড়েছে। এছাড়া কনজিউমার ড্রাবলস, অটোমোবাইলস, পাওয়ার, মেটাল এবং হেলথকেয়ার সূচক ৬ থেকে ৭ শতাংশ বেড়েছে।