১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

আইসিবির ফেসভ্যালু ১০ টাকা হচ্ছে


অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারী বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) শেয়ারের ফেসভ্যালু (অভিহিত মূল্য) ১০ টাকা নির্ধারণ করা হয়েছে। বুধবার প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভায় এই বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বর্তমানে আইসিবির শেয়ারের ফেসভ্যালু ১০০ টাকা রয়েছে। আগামী ৩ ফেব্রুয়ারি মঙ্গলবার প্রতিষ্ঠানটির রেকর্ড ডেট। আর রেকর্ড ডেটের পরদিন আইসিবির ফেসভ্যালু ১০ টাকা কার্যকর হবে। এই হিসাবে কর্পোরেশনের শেয়ারের মার্কেট লট ৫০টির পরিবর্তে ৫০০টি হবে। প্রসঙ্গত, গত বছরের ১৬ সেপ্টেম্বর আইসিবির ফেসভ্যালু ও মূলধন পরিবর্তনের লক্ষ্যে জাতীয় সংসদে ‘ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) বিল-২০১৪’ পাস হয়। দশম সংসদের তৃতীয় অধিবেশনের ১২তম কার্যদিবসে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে সর্বসম্মতিক্রমে পাস হয়।

গত বছরের ১ সেপ্টেম্বর অর্থমন্ত্রী বিলটি সংসদে উত্থাপন করেন। উত্থাপনের পর বিলটি যাচাই-বাছাইয়ের জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। এর পর ১৫ সেপ্টেম্বর ১০০ টাকার শেয়ার ১০ টাকায় রূপান্তরের সুযোগ অপরিবর্তিত রেখে সংসদে উত্থাপিত অর্থ মন্ত্রণালয়ের করা ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) বিল-২০১৪ এর শব্দ ও শব্দের বানানগত পরিবর্তন এনে সংসদে রিপোর্ট উত্থাপন করেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক।